ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় এশিয়ার সর্ববৃহৎ প্রোগামিং আসর

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১২
ঢাকায় এশিয়ার সর্ববৃহৎ প্রোগামিং আসর

ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ার সবচেয়ে বড় প্রোগ্রামিংয়ের আসর ইন্টারন্যাশনাল প্রোগ্রামিং কনটেস্ট অ্যাসোসিয়েশন অব কম্পিউটিং মেশিনারিজ-ইন্টারন্যাশনাল কলেজিয়েট (এসিএম-আইসিপিসি)। আগামী ৮ ডিসেম্বর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশে প্রথমবার এ প্রতিযোগিতার আয়োজন করছে।



এসিএম-আইসিপিএমের আয়োজন উপলক্ষে বিস্তারিত তথ্য জানাতে ৩ অক্টোবর ঢাকা রিপোটার্স ইউনিটিতে সাংবাদিক সম্মেলনের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. লুৎফর রহমান, প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. এম কায়কোবাদ, এসিএম-আইসিপিসি কনটেস্ট কাউন্সিল অব বাংলাদেশের প্রধান সমন্বয়ক ড. আবুল এল হক।

আরো উপস্থিত ছিলেন এসিএম-আইসিপিসি ২০১২ এশিয়া রিজিওনাল ঢাকার পরিচালক ড. সৈয়দ আকতার হোসেন, এসিএম-আইসিপিসি কো-চেয়ার এবং বিচারকার্যক্রমের পরিচালক শাহরিয়ার মঞ্জুর, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সহকারি পরিচালক নাদির বিন আলী প্রমুখ।

এ সম্মেলনে প্রতিযোগিতা সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. সৈয়দ আকতার হোসেন।

এসময় আয়োজকরা বলেন, এশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দল হিসেবে প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। প্রতিযোগিতাটি দুটি পর্বে অনুষ্ঠিত হবে। প্রথমে আঞ্চলিক পর্যায়ের বিশ্ববিদ্যালয়গুলো অংশগ্রহণ করবে। এখান থেকে বিজয়ী দলগুলো মূল পর্বে অংশগ্রহণ করবে।

প্রতিযোগিতায় যাতে বেশি দল অংশগ্রহণ করতে পারে এজন্য দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য অনলাইন-প্রিলিমিনারী রাউন্ড কনটেস্ট আয়োজন করা হবে। এ রাউন্ডের নিবন্ধন ৭ অক্টোবর থেকে ৬ নভেম্বর পর্যন্ত চলবে। বিশ্ববিদ্যালয়ের সার্বক্ষণিক পর্যবেক্ষণে এবং এসিএম-আইসিপিসির ঢাকা বিচারক প্যানেলের তত্ত্বাবধায়নে প্রিলিমিনারী রাউন্ডের অনলাইন প্রতিযোগিতা আগামী ১০ নভেম্বর বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।

এ রাউন্ড থেকে সর্বোচ্চ ১৫০ দল নির্বাচিত হবে ঢাকা অঞ্চলের এসিএম-আইসিপিসি ২০১২ পর্বে অংশগ্রহণের জন্য। বিদেশি দলভুক্ত দেশগুলোর মধ্যে থাকবে ভারত, চীন, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল এবং মালয়েশিয়া।

এসিএম-আইসিপিএমের ঢাকা অঞ্চলে প্রধান বিচারকের দায়িত্ব পালন করবেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক জাফর ইকবাল, পরিচালকের (বিচারক) দায়িত্ব পালন করবেন সাউথইস্ট ইউনিভার্সিটির শাহরিয়ার মনজুর  এবং মুক্ত সফটওয়্যারের মাহমুদুর রহমান সহকারি পরিচালক (বিচারক) হিসেবে দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, হোটেল রেডিসন ওয়াটার গার্ডেনের গ্রান্ড বল রুমে আগামী ৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রতিযোগিরা নির্ধারিত পাঁচ ঘন্টা সময়ের মধ্যে ১০ থেকে ১২ টি কম্পিউটার প্রোগ্রামিংএর সমস্যা সমাধানে স্নায়ু যুদ্ধে লড়বে। কনটেস্টের পাশাপাশি জমকালো আয়োজনের মধ্যে থাকবে টেকনিক্যাল টকস, রোড শো, জব ফেয়ার, প্রজেক্ট শোকেসিং, ফান ইভেন্টস এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এ পর্বের বিজয়ীরা রাশিয়ার সেইন্ট পিটার্সবার্গ বিশ্ববিদ্যালয়ে ২০১৩ সালে অনুষ্ঠিতব্য ওয়ার্ল্ড ফাইনালে সরাসরি অংশগ্রহণের সুযোগ পাবে।  

আগ্রহীরা প্রতিযোগিতার সব তথ্য (http://www.daffodilvarsity.edu.bd/icpcdhaka2012) এবং ফেসবুকের (http://www.facebook.com/pages/ACM-ICPC-2012-December-8-2012-DIU) এ ঠিকানা থেকে সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ সময় ১৯২৫ ঘন্টা, অক্টোবর ৩, ২০১২
সম্পাদনা: শাহেদ হোসেন, নিউজরুম এডিটর/ সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।