ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইফোন ৫ নিয়ে ফক্সকন কর্মীদের ধর্মঘট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১২
আইফোন ৫ নিয়ে ফক্সকন কর্মীদের ধর্মঘট

অল্প কিছু দেশে আইফোন ৫ আসলেও এ মুহূর্তে অন্য যেসব দেশে পণ্যটি প্রবেশের কথা ছিল তা হয়ত পিছিয়ে পড়ল। সম্প্রতি আইফোন ৫ মডেলের উৎপাদন ব্যবস্থাপনা ও নীতিমালা নিয়ে অসন্তোষ প্রকাশ করে ধর্মঘট করছে ফক্সকন কর্মীরা।

ফলে অধীর আগ্রহ নিয়ে আছে যারা পণ্যটি পেতে তাদের আরো কত সময় অপেক্ষা করতে হবে তা অনিশ্চিত হয়ে পড়ছে।

সুত্র মতে, অত্যাধিক পরিমানে আইফোন ৫ তৈরির অতিরিক্ত পীড়নে ফক্সকনের  ৩  থেকে ৪ হাজার কর্মী পথরোধ করেছে। এছাড়া প্রতিষ্ঠানের পুরো ব্যবস্থাপনা অগ্রাহ্য করেছে। গত শুক্রবার চীন লেবার ওয়াচের প্রতিবেদনে সর্তকমূলক বার্তা প্রকাশ করা হয়।

প্রতিবেদন বলা হয় ৩ থেকে ৪ হাজার কর্মী কর্মবিরতীতে আছে এবং প্রতিবাদ কর্মসূচী দিয়েছে। এর অন্য কারণ হিসেবে জানিয়েছে কর্মীদের কঠোর নিয়ন্ত্রণে রাখায় তাদের সার্বিক অবস্থা চরম বিপর্যয়ে।

প্রতিবাদ কর্মসুচীতে যাওয়া ফক্সকনের এটাই নতুন নয়। এ বছরের জানুয়ারিতে সীমিত বেতনের কারণে এক কর্মীর আত্মহননের পর অসংখ্য কর্মীরা কাজ বন্ধ করেছিল।

বর্তমানে আইফোনের উৎপাদন কার্যক্রম বন্ধ। আর এখনও এটা অজানা ফক্সকন কর্মীরা কাজে ফিরবে কিনা। তবে ধারণা করা হচ্ছে কর্মীদের কাজের অবস্থানের মানোন্নয়ন, উপযুক্ত নিয়মনীতিসহ অন্যান্য দাবি আদায়ের এটা শুরু মাত্র।  

লেবার ওয়াচের বিবৃতি অনুযায়ী এই সমস্যা , প্রতিষ্ঠানের অভ্যন্তরের কর্মী এবং কুয়ালিটি কন্ট্রোলারদের কোন্দল প্রতিহত হয়েছে। আগের জটিল কুয়ালিটি কন্ট্রোলের মানগত দিক সম্পর্কে বলা হয় যেগুলো ফক্সকন কর্মীদের জন্য যথেষ্ট ছিলনা। ফলে গুণগত মান নিয়ন্ত্রণে অপারগ ছিল তারা।

এছাড়া মাত্রাতিরিক্ত কাজের ভার চাপিয়ে দেওয়া হয় যেসব সমস্যা চীন লেবার ওয়াচ তার বিশ্লেষণধর্মী প্রতিবেদনে উঠিয়েছে।

বাংলাদেশ সময় ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।