ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে সিটিও

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১২
ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে সিটিও

বাংলাদেশে সিটিও ফোরাম আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করেছে। এ উদ্যোগে দেশের তথ্যপ্রযুক্তিবিদ, সরকারি-বেসরকারি তথ্যপ্রযুক্তি কর্মকর্তা, তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতা, আন্তর্জাতিক সংস্থার তথ্যপ্রযুক্তি প্রতিনিধি ছাড়াও বিভিন্ন গণমাধ্যম ব্যক্তিরা উপস্থিত ছিলেন ।



এ অনুষ্ঠানে সিটিও (চিফ টেকনোলজি অফিসার্স ফোরাম) ফোরামের বাংলাদেশের সভাপতি তপন কান্তি সরকার এ ফোরামের উদ্দেশ্য সম্পর্কে বলেন, দু বছর আগে এ ফোরামের যাত্রা শুরু হলেও আজ তা আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করল। আইটি বিশেষজ্ঞ, জ্যেষ্ঠ পেশাজীবি এবং নীতিনির্ধারকদের সমন্বয় তৈরি এবং ফোরামের সদস্যদের মধ্যে পারস্পরিক জ্ঞান, অভিজ্ঞতা ও সহযোগিতার বিনিময়ে তথ্যপ্রযুক্তির উন্নয়ন এবং এ খাতকে যুগোপযোগী করে তুলতে এ ফোরাম বিভিন্ন মিটিং, আলোচনা, কর্মশালা, সেমিনার ছাড়াও বিভিন্ন ধরনের উদ্যোগ গ্রহণ করবে।

সিটিও ফোরাম বাংলাদেশের উদ্দেশ্য এবং লক্ষ্য নিয়ে আলোচনায় তপন কান্তি সরকার বলেন, সিটিও ফোরাম বাংলাদেশ তথ্যপ্রযুক্তি ব্যবহারকারী বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানের বর্তমান ও সাবেক সিটিও, সিআইও, হেড অব আইটি, আইটি ম্যানেজার বা সমদায়িত্বের পেশাজীবি এবং বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত একটি ফোরাম। দেশের নীতি নির্ধারক, অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের বিশ্বস্ত সহযোগী হিসেবে কাজ করবে এ ফোরাম।

এ ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, এ ফোরাম গঠন একটি যুগোপযোগী সিদ্ধান্ত এবং সময়ের দাবি।

বিশেষ অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ বলেন, এ ধরনের একটি ফোরাম সত্যিকার অর্থেই প্রয়োজন ছিল। তাই ভবিষ্যতে এ ফোরামের যেকোনো প্রয়োজনে ফোরামকে তিনি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সহযোগিতার কথা বলেন।

এ ছাড়াও তথ্য ও যোগাযোগ প্রযুক্তিসচিব নজরুল ইসলাম খান সম্মানিত অতিথি হিসেবে বলেন, এ ফোরাম ডিজিটাল বাংলাদেশ গড়তে গুরত্বপূর্ণ এবং কার্যকর দায়িত্ব পালন করবে।

এ অনুষ্ঠানের পৃষ্ঠপোষক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান জিপিআইটির প্রধান নির্বাহী কর্মকর্তা রায়হান শামসি বলেন, ভবিষ্যতে দেশের তথ্যপ্রযুক্তির উন্নয়নে এ ফোরামের সঙ্গে যৌথউদ্যোগে কাজ করতে জিপিআইটি প্রস্তুত আছে।

এতে আরো উপস্থিত ছিলেন সিটিও ফোরাম বাংলাদেশের সহ-সভাপতি নাভেদ ইকবাল, সেক্রেটারি জেনারেল সৈয়দ মাসুদুল বারী, যুগ্ম-সেক্রেটারি জেনারেল দেবদুললাল রায়, তারিক মোসাদ্দিক বরকতুল্লা এবং অর্থসম্পাদক ইজাজুল হক। আগ্রহীরা (www.ctoforumbd.org) এ সাইটে ফোরামের বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।