ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

রেকর্ড মুনাফায় স্যামসাং

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৫ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১২
রেকর্ড মুনাফায় স্যামসাং

এবারে মুনাফার রেকর্ড গড়ল স্যামসাং। এ বছরের তৃতীয় ত্রৈমাসিকে এসে ৪৫০ কোটি ইউরো মুনাফা করেছে স্যামসাং ইলেকট্রনিক্স।

এ মুনাফা অর্জনে স্মার্টফোন, চিপ এবং টিভি পণ্যই সবচেয়ে ভূমিকা রেখেছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ মুনাফা গত বছরের তুলনায় দ্বিগুণ। আর গত ত্রৈমাসিকের তুলনায় ২৫ ভাগ বেশি। উচ্চমানের টিভি আর গ্যালাক্সি স্মার্টফোনের বাজার জনপ্রিয়তায় এ মুনাফা ঘরে তুলেছে স্যামসাং।

এ ছাড়াও আইফোনের জন্য চিপ এবং স্ক্রিন তৈরি থেকেও এ মুনাফার লক্ষ্যমাত্রা অর্জিত হয়েছে। তবে বাজার প্রতিযোগিতার কারণে অ্যাপল এখন স্যামসাং বিমুখ।

চলতি বছরের শেষ ত্রৈমাসিকে এসেও এ মুনাফা অব্যাহত থাকবে। এমনটাই বলছেন বাজার গবেষকেরা। দক্ষিণ কোরিয়ার এ স্মার্ট নির্মাতা এখন দারুণ চাঙ্গা। বিশ্বের স্মার্টফোন বাজারে ২০ হাজার কোটি ডলারের ব্যবসা নিয়ন্ত্রণে নিয়েছে স্যামসাং।

গত জুলাই-সেপ্টেম্বর কোয়াটারে শুধু লন্ডন অলিম্পিকে ২৭০ কোটি ডলার ব্র্যান্ডিং ব্যয় করে স্যামসাং। লন্ডন অলিম্পিকের অন্যতম পৃষ্ঠপোষক ছিল স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজ। এ বছরের বাকিটা সময় দাপটের সঙ্গেই কাটবে বলে বাজার বিশ্লেষকেরা মনে করছেন।

তবে আইফোন ৫ চ্যালেঞ্জ আর একশ কোটি ডলারে অর্থ জরিমানা নিয়ে চতুর্থ ত্রৈমাসিক শুরু করেছে স্যামসাং। তাই শেষভাগে এসে এ দুটো শক্ত চাপ উপেক্ষা করতে পারবে না স্যামসাং। প্রসঙ্গত, এ মুহূর্তে বিশ্বব্যাপী স্যামসাংয়ের ২ লাখ ৬ হাজার কর্মী কাজ করছে।

বাংলাদেশ সময় ২২৪৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।