ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৬০ বছরে বারকোড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১২
৬০ বছরে বারকোড

বিশ্বজুড়ে আজ ৫০ লাখের অধিক স্বতন্ত্র বারকোড ব্যবহার হচ্ছে, যুক্তরাজ্য নিয়ন্ত্রক সংস্থা জিএসওয়ান সম্প্রতি বারকোডের এ সংখ্যা প্রকাশ করেছে। গত ৭ অক্টোবর ছিল বারকোড প্রবর্তনের ৬০ বছর।

যুক্তরাষ্ট্রে ১৯৫২ সালে এ দিন বারকোডের পেটেন্ট বা অনুমোদন সংক্রান্ত নথিপত্র নথিভান্ডারে লিপিবদ্ধ হয়।

কিন্তু বৈশিষ্ট্যসূচক ব্ল্যাক অ্যান্ড হোয়াইট কালারের লম্বাটানা আকৃতির এই বারকোড যুক্তরাষ্ট্রের বিপণন কেন্দ্রে ১৯৭৪ সাল পর্যন্ত উপস্থিতি ছিলনা। কারণ বারকোড পড়তে প্রয়োজন লেজার প্রযুক্তির যা বিদ্যমান ছিলনা। জিএসআই সুত্র জানান, কুইক রেসপন্স (কিউআই) কোড আসায় পুরোনো বারকোডে কোন খারাপ প্রভাব ফেলেনি। কুইক রেসপন্স কোড একটি ইমেজ যা ডট দিয়ে তৈরি। বারকোডের চেয়েও এটি বেশি তথ্য ধারণে সক্ষম।

যুক্তরাজ্যের জিএসওয়ান এর প্রধান নির্বাহী গেরি লাইন্স বলেন, বিক্রয় কার্যক্রম খুঁটিয়ে পরীক্ষা করার উদ্দেশ্যে এই বারকোড- পণ্যের কোটার এক পার্শ্বে থাকা এটা নিশ্চিত করে গ্রাহকের কাছে সঠিক দাম ধরা হচ্ছে কিনা এছাড়া নতুন মজুদের তথ্য রেকর্ড করে।

১৯৭৪ সালে ওহিও সুপারমার্কেটে চুইং গামের মোড়কে থাকা বারকোডের মাধ্যমে প্রথম বিক্রয় পরীক্ষা করা হয়। তবে ব্ল্যাক অ্যান্ড হোয়াইট বারকোড সার্বজনীন ভালভাবে স্থান পায়নি যার মধ্যে বিয়ার প্রস্ততকারী কিছু প্রতিষ্ঠান ইনকরপোরেট বারকোডকে তাদের পণ্যের লেবেলে অগ্রাহ্য করে নান্দনিকতার কারণে।

বর্তমানে এই বারকোড বিশেষ দিনগুলোতে মানুষের শরীলে দ্বিগুণ পরিমাণ দেখা যায়। যাদের মধ্যে ইউএস সিঙ্গাররা বারকোড ট্যাটুকে আনন্দের উৎস হিসেবে মনে করে। মি.লাইন্স আরো বলেন, বারকোডগুলো একটি আইকন এবং যথাযথ তাই আমারা সন্তুষ্ট।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘন্টা, ০৮ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।