ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুক্ত অপারেটিং লিনাক্স(পর্ব-৩)

ইমতিয়াজ আহমেদ খান | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১২
মুক্ত অপারেটিং লিনাক্স(পর্ব-৩)

১৯৯৪ সালের ৩ নভেম্বর যাত্রা শুরু করে লিনাক্সের বহুল জনপ্রিয় ডিস্ট্রিবিউশন রেডহ্যাট লিনাক্সে। এর প্রথম সংস্করণ ছিল রেডহ্যাট লিনাক্স ১.০।



মূলত এ সংস্করণকে বলা হতো রেডহ্যাট কমার্শিয়াল লিনাক্স। লিনাক্সের এ সংস্করণকই সর্বপ্রথম আরপিএম প্যাকেজ ম্যানেজার ব্যবহার করা হয়। আমেরিকাতে টেকনিক্যাল ও বিজনেস অপারেটিং সিস্টেম হিসেবে রেডহ্যাট অত্যন্ত জনপ্রিয়। এর অ্যাপলিকেশনগুলো নিখুত এবং পরীক্ষিত।

লিনাক্সের জনপ্রিয় ডেস্কটপ এনভায়রনমেন্ট কেডিই এবং জিনোম দুটোই রেডহ্যাটে পাওয়া যাবে। এখানে জিনোম ডিফল্ট হিসেবে থাকে। ইচ্ছে করলে ইনস্টলশনের সময় কেডিই কেও ডিফল্ট করে নেওয়া যাবে।

এ ছাড়াও রেডহ্যাট লিনাক্সই সর্বপ্রথম পরিচয় করিয়ে দেয় এনাকোন্ডা নামের গ্রাফিক্যাল ইনস্টলারের সঙ্গে। এটি নতুন ব্যবহারকারীদের জন্য সহজ এবং সুবিধাজনক। ফায়ারওয়ালকে কনফিগার করার জন্য লককিট নামের একটি বিল্টইন টুল রেডহ্যাট লিনাক্সে ব্যবহৃত হয়।

লিনাক্সের এ ডিস্ট্রিবিউশনটিতে নতুন সংস্করণের(২.৪) কার্নেল পাওয়া যাবে। অনেক হার্ডওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানের মাল্টিপ্রসেসর সাপোর্টের জন্য রেডহ্যাট লিনাক্স ২.৪ কার্নেলে অনেক বেশি ফিচার যোগ করা হয়েছে।

লিনাক্স ২.৪ কার্নেলযুক্ত রেডহ্যাট লিনাক্স ৪ গিগাবাইট র‍্যাম, অনেক আইডিই হার্ডডিস্ক কন্ট্রোলার এবং নেটওয়ার্ক ইন্টারফেস কার্ড সাপোর্ট করে। রেডহ্যাটের সব অ্যাপলিকেশনই সারবিশ্বের অসংখ্য ব্যবহারকারী, ডেভেলোপার এবং প্রোগ্রামার পরীক্ষিত।

তাই অন্য যেকোনো ডিস্ট্রিবিউশনের তুলনায় রেডহ্যাট লিনাক্স টেকনিক্যাল ডিস্ট্রিবিউশন হিসেবে অনেক বেশি পরিপক্ক। রেডহ্যাট লিনাক্স ইনস্টলেশন খুব কঠিন কিছু নয়। যারা লিনাক্স ব্যবহার করে থাকেন, তাদের কাছে রেডহ্যাট ইনস্টলেশনে সমস্যা হওয়ার কথা নয়।

কারণ হার্ডওয়্যার ডিটেকশন, হার্ডডিস্ক পার্টিশন, প্যাকেজ সিলেকশন বা গ্রাফিক্যাল ডেস্কটপ কনফিগারিং সবই সাধারণ। প্রসঙ্গত, ২০০৩ সালের পর থেকে রেডহ্যাট লিনাক্স এবং ফেডোরা লিনাক্স যৌথভাবে কাজ করা শুরু করে।

যারা লিনাক্স অপারেটিং সিস্টেম নিয়ে কাজ করতে চান তার‍া লিনাক্সের এ ডিস্ট্রিবিউশন ব্যবহার করতে পারবেন। যে কেউ সরাসরি রেডহ্যাট বা (www.redhat.com) এ সাইট থেকে রেডহ্যাট লিনাক্স সংগ্রহ করতে পারবেন।

এ ছাড়াও আপনি ওয়েবসাইট থেকে পেতে পারেন রেডহ্যাটের যাবতীয় তথ্য। আছে বিভিন্ন ডিস্ট্রিবিউশনের ক্যাটাগরি, ট্রেনিং এবং সলিউশন ছাড়াও বাড়তি সুবিধা। তবে সরাসরি রেডহ্যাট থেকে এর ডিলাক্স প্যাক সংগ্রহ করলে বাড়তি সুবিধা পাওয়া যাবে। পরের পর্বে মুক্ত অপারেটিং সিস্টেমের অন্য একটি ডিস্ট্রিবিউশন নিয়ে আলোচনা কর‍া হবে। নিয়মিত চোখ রাখুন বাংলানি‌উজের তথ্যপ্রযুক্তি বিভাগে।

বাংলাদেশ সময় ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।