ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

কুমিল্লায় বিসিএস ডিজিটাল এক্সপো

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
কুমিল্লায় বিসিএস ডিজিটাল এক্সপো

বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের মধ্যে দিয়ে শুরু হল কুমিল্লার সর্ববৃহৎ কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি প্রদর্শনী বিসিএস ডিজিটাল এক্সপো কুমিল্লা ২০১২। আয়োজক বাংলাদেশ কম্পিউটার সমিতির কুমিল্লা শাখা এবং সহোযোগিতায় আছে আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল।

কুমিল্লার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়াম-জিমনেসিয়ামস্থ ক্যাপসিকাপে ৯ অক্টোবর ৫ দিনব্যাপী এই তথ্যপ্রযুক্তি প্রদর্শনীর উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক রেজাউল আহসান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন সমগ্র বিশ্বের সাথে তাল মিলিয়ে তথ্যপ্রযুক্তির উৎকর্ষতা বৃদ্ধিতে দেশকে এগিয়ে নিতে সর্বত্রে ডিজিটাল আবহ তৈরী হচ্ছে। কুমিল্লায় তথ্যপ্রযুক্তি নিয়ে এমন বিশেষায়িত আয়োজন সত্যিই অনুপ্রেরণার। তাছাড়া ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের লক্ষ্যে প্রদর্শনী হলো একটি মঞ্চায়ন । বিশেষ করে শিক্ষার্থীদের জন্য তথ্যপ্রযুক্তির প্রদর্শনী বিশেষ এক উপলক্ষ বয়ে আনে।

প্রযুক্তিভিত্তিক কার্যক্রমে কুমিল্লা জেলা প্রশাসনের অগ্রগতি সম্পর্কে তিনি বলেন সরকারি সেবাসমুহকে জনগণের সহায়ক প্রযুক্তিভিত্তিক সেবা উপযোগী করতে কাজ করছে কুমিল্লা জেলা প্রশাসন । এছাড়া বিসিএস কুমিল্লা শাখার এমন উদ্যোগ কুমিল্লার জনমানুষকে তথ্যপ্রযুক্তিতে সচেতন করতে কার্যকর ভূমিকা রাখবে বলে আশা করেন কুমিল্লা জেলা প্রশাসক।

অনুষ্ঠান পরিচালনা করে বিসিএস’র কুমিল্লা শাখা সেক্রেটারী মজিবুর রহমান মুকুল এবং উক্ত শাখার চেয়ারম্যান ও প্রদর্শনীর আহবায়ক নজরুল আমিন মোল্লা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিএস’র সভাপতি ফয়েজউল্যাহ খান এবং বিসিএস পরিচালক এবং সাবেক সভাপতি মোস্তাফা জব্বার।

বিসিএস সভাপতি ফয়েজউল্যাহ খান বলেন, বিসিএস প্রতিষ্ঠালগ্ন থেকে তথ্যপ্রযুক্তির প্রসারে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এছাড়া নিজস্ব উদ্যোগের পাশাপাশি সরকারের সাথে সহযোগী হিসেবেও এসব কার্যক্রম বাস্তবায়ন করছে। মোস্থাফা জব্বার বলেন, দেশে সর্বপ্রথম তথ্যপ্রযুক্তির প্রর্দশনীর সূচনা করে বিসিএস। বর্তমানে প্রদর্শনীগুলোকে ঢাকার বাইরে বিস্তৃত করারও উদ্যোগ নেওয়া হয়েছে। কুমিল্লায় সে ধরনেরই একটি পদক্ষেপ।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রদর্শনীর কেন্দ্রীয় সমন্বয়কারী এবং বাংলাদেশ কম্পিউটার সমিতির পরিচালক মজিবুর রহমান স্বপন, সমিতির মহাসচিব শাহিদ-উল-মুনীর, প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর কম্পিউটার সোর্সের পরিচালক মুখলেসুর রহমান বাদলসহ অন্যরা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে প্রদর্শনী সকলের জন্য উম্মুক্ত করে দেওয়া হয়। বিভিন্ন বয়সী মানুষের পদচারণায় এদিন মেলা প্রাঙ্গন মুখরিত হয়ে উঠে।   প্রর্দশনীতে পণ্য প্রদর্শন ছাড়াও রয়েছে  সেমিনার, আলোচনা সভা, কুইজ, ফ্রি ইন্টারনেট জোন, ফ্রি গেমিং জোনসহ নানা আয়োজন। প্রায় ১০,০০০ বর্গফুট যায়গা জুড়ে ২৭টি প্রতিষ্ঠানের ৩২টি স্টল ও ৬টি প্যাভেলিয়ন থাকছে।

নামকরা এসব দেশি-বিদেশি ব্র্যান্ড, আমদানিকারক, প্রস্তুতকারক ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলো কম্পিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার পণ্যসামগ্রী, নেটওয়ার্ক ও ড্যাটা কমিউনিকেশন, টেলিকম সেবা ও পণ্যসামগ্রী, মাল্টিমিডিয়া, আইসিটি শিক্ষা উপকরণ, ল্যাপটপ, ডিজিটাল জীবনধারাভিত্তিক প্রযুক্তিপণ্য ছাড়াও নানারকম সামগ্রীর উন্নত ও আধুনিক সংস্করণ প্রদর্শন করবে। প্রদর্শনীতে প্রতিদিনই বিভিন্ন আয়োজনের পাশাপাশি থাকবে কুইজ, আলোচন সভা এবং ৪র্থ দিন  ফ্রিল্যান্স আউটসোর্সিং শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হবে।

প্রবেশ মূল্য ১০ টাকা। বিসিএস’র আগের ধারাবাহিকতায় প্রদর্শনীতে স্কুল শিক্ষার্থীরা পরিচয়পত্র দেখিয়ে বিনামূল্যে প্রবেশ করতে পারবে। প্রদর্শনীর শেষ দিনে অনুষ্ঠিত হবে র‌্যাফেল ড্র। আর এতে থাকবে বিভিন্ন আকর্ষণীয় উপহার।

প্রদর্শনীর প্লাটিনাম স্পন্সর-ফুজিৎসু, মাইক্রোল্যাব এবং নরটন, গোল্ড স্পন্সর-স্মার্ট টেকনোলজিস, সেইফ আইটি সার্ভিসেস এবং ইউনাইটেড কম্পিউটার সেন্টার, সিলভার স্পন্সর- হিটাচি। টিকেট স্পন্সর হিসেবে থাকছে আইটি প্যালেস এবং টিকেট কাউন্টার স্পন্সর ক্যাসপারষ্কি ল্যাব। এছাড়া সমাপনী অনুষ্ঠানের স্পন্সর বিজনেসল্যান্ড।    

বিসিএস নিয়ন্ত্রণ কক্ষ প্রর্দশনীর সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত থাকবে। দর্শণার্থীরা সব ধরনের তথ্য ও সেবা নিতে পারবে এখান থেকে । আগত সকলের সহায়তায় কাজ করবে আরো একটি দল। প্রদর্শনীতে সাধারণ নিরাপত্তা, লোকচলাচল নিয়ন্ত্রণ, পণ্য বিক্রি এবং টিকেট চেকিং এর জন্য বিশেষ নিরাপত্তা দল সব সময় কাজ করবে।

বাংলাদেশ সময় ১০৩৫ ঘন্টা, অক্টোবর ১০, ২০১২
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।