ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইকিপিডিয়াতেই বাংলা লেখা যাবে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
উইকিপিডিয়াতেই বাংলা লেখা যাবে

বাংলা উইকিপিডিয়াতে (http://bn.wikipedia.org) নারায়ম নামের নতুন একটি এক্সটেনশন যুক্ত করা হয়েছে। এর ফলে কম্পিউটারে অতিরিক্ত কোনো সফটওয়্যার ইনস্টল করা ছাড়াই উইকিপিডিয়াতে বাংলা লেখা যাবে।



এ এক্সটেনশনটি বাংলা উইকি সংকলন (http://bn.wikisource.org) সহ অন্য সব ভাষার বেশ কিছু উইকিপিডিয়াতে অনেকদিন আগে থেকেই ব্যবহার করা হচ্ছে। এ মুহূর্তে বাংলা লেখার জন্য এ এক্সটেনশনে বাংলাদেশের জাতীয় কিবোর্ড, ভারতের ইনস্ক্রিপ্ট, অভ্র কিবোর্ড এবং প্রভাত কিবোর্ড ছাড়াও আরো চারটি লেআউট যুক্ত আছে।

এ বিষয়ে উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান জানান, এ মুহূর্তে চারটি বাংলা লেখার লেআউট থাকলেও জনপ্রিয় আরো বাংলা লেআউট যুক্ত করার কাজ চলছে।

এক্সটেনশনটিতে বাংলা ছাড়াও অন্য সব ভাষায় লেখার জন্য ৪০টিরও বেশি লেআউট আছে।
এ এক্সটেনশনটি সব ব্যবহারকারীর জন্যই চালু করা হয়েছে। লেখা শুরুর আগে কিবোর্ড থেকে (Ctrl+M) প্রেস করে এক্সটেনশনটি সক্রিয় করতে হবে। এখানে ডিফল্ট হিসাবে বাংলা লেখার জন্য অভ্র কিবোর্ড দেওয়া আছে।

তবে ব্যবহারকরীরা চাইলে তাদের পছন্দের কিবোর্ড নির্বাচন করে লিখতে পারবেন। এখানে আরো নতুন কিবোর্ড লেআউট সংযোজনের সুযোগ আছে। নতুন এ টুল ব্যবহারে কোনো ধরনের অসুবিধা বা ত্র“টি সম্পর্কে উইকিমিডিয়া বাংলাদেশের ইমেইলিং লিস্টে (https://lists.wikimedia.org/mailman/listinfo/wikimedia-bd) এ ঠিকানায় তথ্য জানানো যাবে।

বাংলাদেশ সময় ১৮৫১ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।