ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় স্পেকটার্ম ওয়ার্কিং গ্রুপের সভা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২
ঢাকায় স্পেকটার্ম ওয়ার্কিং গ্রুপের সভা

ঢাকা: ঢাকায় স্পেকট্রাম ওয়ার্কিং গ্রুপের দু দিনব্যাপী সভা ও কর্মশালা শুরু হয়েছে। এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির উদ্যোগ এবং বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করা হয়।



১০ অক্টোবর বুধবার থেকে শুরু হওয়া এ সভায় দক্ষিণ এশিয়ার ৯টি দেশের টেলিকম নিয়ন্ত্রক, টেলিকম বিশেষজ্ঞ, নীতি নির্ধারক এবং পরামর্শকসহ ১৫ জন সদস্য এতে অংশ নিয়েছেন। কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে বিটিআরসির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিটিআরসির সম্মেলন কক্ষে আয়োজিত এ সভার শুরুতে স্বাগত বক্তব্য রাখেন বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ। বক্তব্য রাখেন গ্রুপের চেয়ারম্যান ইরান থেকে আগত ড‍ঃ মিনা দস্তি ও এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির পরামর্শক অমরেন্দ্র নারায়ণ।

পরে প্রজেক্ট কোঅর্ডিনেটর, রেডিও কমিউনিকেশন ফরহাদুল পারভেজ দক্ষিণ এশিয়া তরঙ্গ ব্যবস্থাপনার বিভিন্ন দিক তুলে ধরেন। অনুষ্ঠানের শেষে বিটিআরসির পরিচালক (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) লেঃ কর্নেল মোহাম্মদ সাজ্জাদ হোসেন বাংলাদেশের তরঙ্গ ব্যবস্থাপনা পর্যবেক্ষণের ওপর একটি উপস্থাপনা তুলে ধরেন।

দুই দিনব্যাপী এ সভায় এশিয়া প্যাসিফিক টেলিকমিউনিটির অ্যাকশন প্ল্যান ফেজ-৪, এশিয়া প্যাসিফিক দেশগুলোতে ৭০০ মেগাহার্টজ তরঙ্গের সঙ্গতিপূর্ণ ব্যবহার, সীমান্ত সমন্বয়, এশিয়া প্যাসিফিক দেশগুলোতে তরঙ্গ বণ্টনে বাজারভিত্তিক পদ্ধতি অনুসরণ, আঞ্চলিক মোবাইল ব্রডব্যান্ডের জন্য তরঙ্গের প্রয়োজনীয়তা প্রাপ্যতা গবেষণা, তরঙ্গ ব্যবহারের তথ্য বিনিময়, ঢাকা ঘোষণা ও পরবর্তী ১৪তম সভার প্রস্তাবনা বিষয়ে অংশগ্রহণকারী দেশের প্রতিনিধিরা মতবিনিময় ও সিদ্ধান্ত গ্রহণ করেন।  

বাংলাদেশ সময় ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১২  
আইএইচ/সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর/
সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।