ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ফেসবুকে লাইকের জোয়ারে ওবামা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২
ফেসবুকে লাইকের জোয়ারে ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এখন ফেসবুকে পুরোপুরি সক্রিয়। মাত্র একদিনে ওবামার ফেসবুক পেজে লাইক পড়েছে ১০ লাখের বেশি।

আগের সপ্তাহগুলোর সঙ্গে তুলনা করলে দেখা যায় ‘লাইক’ পড়েছে ঢেউয়ের গতিতে।

ওবামা ঘটানাটি খুবই আনন্দের সাথে উপভোগ করেছে এবং সোশ্যাল মিডিয়া প্রচারণায় সমন্বয় করায় ধন্যবাদ জ্ঞাপন করেছে। তথ্য সুত্র মতে, ওবামার সমর্থকদল কিছু ‘স্টোরি’ ফেসবুক ব্যবহারকারীর নিউজফিডে দেওয়ার কাজ করে। কিন্তু ব্যবহারকারীরা সেগুলো কিভাবে দেখবে বা গ্রহণ করবে সেটা বিবেচনা ছাড়াই কাজটি করেছে তারা।

বিষয়টি সমালোচিত, কজন পর্যবেক্ষক এরুপ কার্যক্রম থেকে বিরত থাকতে সতর্ক করেছে। তাদের মতে ভোটদাতাদের সান্নিধ্য পেতে এরুপ প্রচেষ্টা ব্যাহত হবে। নির্বাচনকে সম্মুখে রেখে বারাক ওবামা এবং রিপাবলিকান প্রার্থী মিট রমনি দুজনই পুরোভাবে সোশ্যাল মিডিয়ায় জোর প্রচারণা চালাচ্ছে।

বর্তমানে প্রতিদ্বন্দীদের প্রত্যেককে ডিজিটাল মাধ্যমগুলোতে উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে, যার মধ্যে মিউজিক সার্ভিস স্পটিফাই’র ব্যাপক ব্যবহার , ইমেজ- শেয়ারিং নেটওয়ার্ক পিনটারেস্ট এবং ফেসবুকের নিজস্ব পিকচার নেটওয়ার্ক ইন্সটগ্রাম। ইনস্ট্রগ্রামে মি. রমনি তার বাড়ির পরিবারের সাথে তোলা নিজের ছবি পোষ্ট করতে খুবই ব্যস্ত।

কিন্তু ব্যবহারকারীরা তাৎক্ষণিক পোষ্ট দিয়েছে। একজনে লিখেছে ‘ ওবামার বিজ্ঞাপন প্রচারণা এবং বার্তা ফেসবুক নিউজফিডে প্রতীয়মান বিরক্তিকর’ ।

একজন অল্প বয়সী মেয়ে ফেসবুক ব্যবহারকারী লিখেছে ‘ আমার ফেসবুক নিউজফিডে বারাক ওবাম কেন’ ? অন্য পোষ্টগুলোর মধ্যে আছে ‘ আমি সত্যিই ওবামার বিজ্ঞাপন স্পনসরড করায় ক্লান্ত হচ্ছি ’ । একজন ব্যবহারকারী ওবামার টুইটার অ্যাকাউন্টে সরাসরি বলেছে ‘ ফেসবুক এবং টুইটার ফিডে নিজেকে পুরোভাবে টেনে তোলার প্রাণপন চেষ্ট চলছে ’। আমি কখনও তোমাকে পছন্দ এবং অনুসরণ করিনা।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।