ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নিলামের অপেক্ষায় ডটঅর্গ ডমেইন

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২
নিলামের অপেক্ষায় ডটঅর্গ ডমেইন

অনলাইন শিল্পের সূচনাটা তাৎক্ষণিক যোগাযোগ মাধ্যমকে সমৃদ্ধ করার উদ্দেশ্যেই শুরু। কিন্তু সময়ের সঙ্গে এখন তা শুধু যোগাযোগ নয়, বরং ব্যবসা প্রসার এবং আন্তর্জাতিক বিস্তৃতিতে সবচেয়ে সক্রিয়, নির্ভরযোগ্য এবং জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে।



আর এ ব্যবসার প্রথম ধাপ নিশ্চিত হয় নির্দিষ্টি নামের ডমেইন দিয়ে। কিন্তু ডটঅর্গ (.org) ডমেইন ব্যবসাবান্ধব নয়, বরং অলাভজনক প্রতিষ্ঠানকে তুলে ধরার জন্যই নির্ধারণ করা হয়েছিল।

কিন্তু পাবলিক ইন্টারেস্ট রেজিস্ট্রি (পির) অর্থাৎ অলাভজনক অপারেটদের জন্য ডটঅর্গ ডমেইন সর্বাধিক গ্রহণযোগ্য। কিন্তু ডমেইন মাধ্যমটি এখনো অতটা গুছিয়ে এবং ক্যাটাগরিভিত্তিক হয়নি।

এরই মধ্যে ৯৪টি ডটাঅর্গ ডমেইল নিলামে বিক্রির ঘোষণা দেওয়া হয়েছে। পিরের প্রধান নির্বাহী ব্র্যান কিউট জানান, সংক্ষিপ্ত অথচ আকর্ষণীয় এসব ডটঅর্গ ডমেইর বিক্রির জন্য নিলামের প্রস্তুতি চূড়ান্ত করা হয়েছে। এ প্রকল্পকে ‘প্রজেক্ট৯৪’ নাম দিয়ে পরিচিত করে তোলা হচ্ছে।

ইন্টারনেটকে আরো সহজবোধ্য এবং উন্নয়নমূলক কাজে ব্যবহারের উদ্দেশ্য কারিগরি নিরাপত্তাও নিশ্চিত করা প্রয়োজন। বলতে গেলে এটি সর্বাধিক গুরুত্বপূর্ণ। ফলে পুরো বিশ্বই এ শিল্প সম্পর্কে স্বচ্ছ ধারণা নিতে পারবে।

এসব সংক্ষিপ্ত ডটঅর্গ ডমেইন বিক্রির নিলামে সহযোগিতা করতে গো ড্যাডি এবং ইনম নামে দুটি অনলাইন বিপণন প্রতিষ্ঠান। নিলামযোগ্য ডমেইনের নামের মধ্যে আছে এ ডটঅর্গ, ও ডটঅর্গ, পিজি ডটঅর্গ, ৩পি ডটঅর্গ এবং বি৩ ডটঅর্গ অন্যতম।

এখনো নিলামের দিনক্ষণ নির্ধারিত হয়নি। তবে গো ড্যাডির মুখপাত্র জানান, এ প্রক্রিয়া চূড়ান্ত করতে কমাস সময় লাগবে। এসব ডমেইন বিপণনে শুধু আগে আসলে আগে পাবেন পদ্ধতি কার্যকর হবে না। বরং বিপণন উদ্দেশ্য, ব্র্যান্ডিং এবং ভবিষ্যৎ কৌশল নিশ্চিতের বিবেচনায় এলেই বরাদ্দ মিলবে এসব আকর্ষণীয় ডমেইনের মালিকানা।

প্রসঙ্গত, ২০০৩ সালে ডটঅর্গ ডেমইনে ব্যবস্থাপনার দায়িত্ব পায় পির। কিন্তু এসব ডেমইন বিপণনে এবং নিয়ন্ত্রণে পির পর্ষদকে আইক্যানের (ইন্টারনেট করপোরেশন ফর অ্যাসাইন্ড নেমস অ্যান্ড নাম্বারস) অনুমতির অপেক্ষায় থাকতে হতো। এ জটিলতার কারণেই এ নিলাম প্রক্রিয়া এতটা দীঘায়িত হয়।

নিলামে ডটঅর্গ বিক্রিতে দারুণ সাড়া মিলেছে এর আগেও। এর মধ্যে ডাই ডটঅর্গ বিক্রি হয় ৬০ হাজার ডলারে এবং অটোইন্স্যুরেন্স ডটঅর্গ বিক্রি হয় ৪ লাখ ৪০ হাজার ডলারে। তবে নিলামে ১০ লাখ ডলার বিক্রিমূল্য তুলে এসব কিছুকেই ছাড়িয়ে যায় পকার ডটঅর্গ।

বাংলাদেশ সময় ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।