ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সাশ্রয়ে রেমিট্যান্স আনবে সিমপ্লিসেন্ডবিডি

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২
সাশ্রয়ে রেমিট্যান্স আনবে সিমপ্লিসেন্ডবিডি

বাংলাদেশ, কানাডা এবং যুক্তরাষ্ট্রের ত্রিদেশীয় যৌথ ব্যবসা উদ্যোগ ক্যাসাডা টেকনোলজি কাজ শুরু করেছে। এ ছাড়াও বিশ্বব্যাপী সুপরিচিত অনলাইন পেমেন্ট গেটওয়ে সিস্টেম পেইজা এবং সবশেষ সেবামাধ্যম সিমপ্লিসেন্ডবিডি বাংলাদেশে বাণিজ্যিক কার্যক্রম শুরু করছে।



যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক অনলাইন প্ল্যাটফর্ম পেইজার সহায়তায় প্রচলিত সিমপ্লিসেন্ডবিডি রেমিটেন্স স্থানান্তরে অন্য যেকোনো প্রতিষ্ঠানের তুলনায় সাশ্রয়ী এবং সহজ। এ সেবায় ৫০০ মার্কিন ডলার পর্যন্ত রেমিট্যান্স প্রেরণে ৫ মার্কিন ডলার প্রযোজ্য হবে। এর চেয়ে বেশি যেকোনো মূল্যমানের রেমিট্যান্স প্রেরণে চার্জ হবে সর্বোচ্চ ১০ মার্কিন ডলার। তবে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণের বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত।

এক্ষেত্রে অন্য সব প্রতিষ্ঠানের স্থানান্তর চার্জ মূল টাকা স্থানান্তরের প্রায় সমপর্যায়ের। ফলে এ সেবার রেমিটেন্স স্থানান্তরে হ্রাসকৃত ফি দেশের অর্থনীতিতে একটি গুরুত্বপূর্ণ অবদান রাখবে। সিমপ্লিসেন্ডবিডি ডটকমের সেবা গ্রহণে প্রথমে পেইজা ডটকমে ফ্রি অ্যাকাউন্টের জন্য নিবন্ধিত হতে হবে।

এরপরই পেইজা অ্যাকাউন্ট হোল্ডাররা এরপর তাদের পেইজা ই-ওয়ালেটে অর্থসংযোগ করতে পারবেন। আর এরপর সিমপ্লিসেন্ডবিডি ডটকমের তিনটি সহজ ধাপে টাকা পাঠানো সম্ভব হবে গ্রহণকারীর যেকোনো ব্যাংক অ্যাকাউন্টে।

সিমপ্লিসেন্ডবিডির (http://simplysendbd.com) সেবার মাধ্যমে গ্রাহকেরা প্রবাসে নিজেদের বাসা থেকে খুবই সহজে বাংলাদেশে টাকা পাঠানোর সুবিধা উপভোগ করতে পারবেন। এতে সাশ্রয়ী ফি এবং প্রেরক-গ্রাহকের সহজ সেবা পাওয়া নিশ্চিত হবে। এ জন্য প্রাপকের পেইজা অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক নয়।

এ প্রসঙ্গে ক্যাসাডা টেকনোলজির হেড অব সেলস অ্যান্ড মার্কেটিং ফারিয়া সামরিন নিজাম বাংলানিউজকে বলেন, সিমপ্লিসেন্ডবিডি ডটকম আসলে পেইজার অন্তর্ভুক্ত একটি রেমিট্যান্স বিনিময় মাধ্যম। পেইজাতে নিবন্ধিত হয়ে সিমপ্লিসেন্ডবিডির সব ধরনের সুবিধা উপভোগ করা যাবে। এজন্য একই ইউজার আইডি এবং পাসওয়ার্ড প্রযোজ্য।

বিশ্বের ১৯৭টি দেশ থেকে বাংলাদেশের যেকোনো ব্যাংক অ্যাকাউন্টে রেমিট্যান্স পাঠাতে পেইজা আন্তর্জাতিক নিরাপত্তার নিশ্চয়তা দিচ্ছে। অক্টোবরের তৃতীয় সপ্তাহের মধ্যেই সিমপ্লিসেন্ডবিডি তাদের বাংলাদেশে তাদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবে। এখন সাইটটি একটি ডেমো সংস্করণে আছে।

ভবিষ্যতে দেশে মোবাইলভিত্তিক পিএসটিএন অনুমতি সাপেক্ষে মোবাইল ফোনের মাধ্যমেই সরাসরি পেইজানির্ভর রেমিট্যান্স পাঠানো যাবে বাংলাদেশে। ২০১৩ সালের দিকে এ সেবা সবার জন্য উন্মুক্ত হতে পারে। বাংলানিউজকে এমন সম্ভাবনার কথাই জানালেন ফারিয়া।

গত মার্চে ক্যাসাডা টেকনোলজি অ্যালার্ট-পে প্রচলনের মাধ্যমে দেশের প্রথম অনলাইন পেমেন্ট গেটওয়ে চালু করে। এটি প্রথম আইটি রেমিটেন্স প্ল্যাটফর্ম। এর মাধ্যমে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ৭ হাজারেরও বেশি স্থান থেকে আন্তর্জাতিক আয় সরাসরি তাদের বাংলাদেশের ব্যাংক অ্যাকাউন্টে গ্রহণের সুবিধা পায়।

যুক্তরাজ্যভিত্তিক পেইজা এবং ব্যাংক এশিয়ার সহায়তায় এ সেবা প্রচলনে সক্ষম হয় ক্যাসাডা। পেইজা (সাবেক অ্যালার্ট-পে) এ পর্যন্ত বাংলাদেশের একমাত্র অনলাইন পেমেন্ট গেটওয়ে সিস্টেম। পেইজা, ক্যাসাডা এবং ব্যাংক এশিয়ার এ সম্মিলিত উদ্যোগের ফলে নতুন সেবা সিমপ্লিসেন্ডবিডি প্রচলন সম্ভব হচ্ছে।

বিশ্বের এক প্রান্ত থেকে আরেক প্রান্তে সহজে এবং সাশ্রয়ে টাকা স্থানান্তর করার সুবিধা ছাড়াও পেইজার সাহায্যে আরো বেশ কিছু সুবিধা উপভোগ করা যাবে। এর আওতায় থাকছে পেইজা ইস্যুকৃত প্রিপেইড কার্ড। সব আন্তর্জাতিক পেইজা সদস্যরা তাদের পেইজা অ্যাকাউন্টের মাধ্যমে তাদের স্থানীয় ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা দিতে বা তুলতে পারবেন।

এ ছাড়াও পেইজা সদস্যরা বিশ্বজুড়ে ইমেইলের মাধ্যমে দ্রুত এবং সহজে টাকা পাঠাতে পারবেন। এখন মাত্র একটি পেইজা বিজনেস অ্যাকাউন্টের মাধ্যমে একাধিক ব্যবসা পরিচালনা করা সম্ভব। বাংলাদেশের উল্লেখযোগ্য স্থানীয় পেমেন্ট ব্যবস্থা হিসেবে, পেইজার মাধ্যমে গ্রাহকেরা এখন অনলাইন শপিং উপভোগ করতে পারবেন।

প্রসঙ্গত, বিশ্বের ১৯৭টি দেশে ২১টি ভিন্ন মুদ্রা ব্যবস্থায় সেবা দিচ্ছে পেইজা। বিশ্বেজুড়ে ৯০ লাখেরও বেশি পেইজা সদস্য আছে। আগ্রহীরা (www.payza.com) এ সাইটে পেইজা সম্পর্কে বিস্তারিত তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ২০৫৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।