ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পেশাভিত্তিক প্রশিক্ষণে বিএলডিএ লার্নিং

সুব্রত কুমার দাস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪২ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২

এনজিও হিসেবে ব্র্যাক সুপরিচিত। ব্র্যাকের কর্মীদের সামর্থ্য উন্নয়নে আছে বিএলডি (ব্র্যাক লার্নিং ডিভিশন)।

বিএলডি শুধু ব্র্যাককর্মীদেরকেই প্রশিক্ষণ দেয় না, অন্য এনজিও এবং সরকারের বহু প্রতিষ্ঠানের কর্মীরও ব্র্যাকের লার্নিং ডিভিশন থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। বিএলডিয়ের নিজস্ব ওয়েবপোর্টাল (www.learning.brac.net) সাইট থেকে এ সম্পর্কে ধারণা পাওয়া সম্ভব।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ আনুষ্ঠানিকভাবে ওয়েবপোর্টাটির উদ্বোধন করা হয়। সাইটের প্রধান পাঁচটি লিঙ্কে অনেকগুলো সাব-লিঙ্ক তৈরি করা হয়েছে। এগুলো সামগ্রিকভাবে ডিভিশনটির কার্যক্রম এবং পরিধি তুলে ধরতে সাহায্য করে।

কি উদ্দেশ্য বিএলডি তার কার্যক্রম চালিয়ে থাকে তা স্পষ্ট হয় অবজেকটিভ লিঙ্কে। এ ছাড়া টাইমলাইন অংশে ১৯৭২ সালে প্রতিষ্ঠিত ব্র্যাক কেমন গতিতে তার লার্নিং ডিভিশনকে চালনা করছে তার ধারণা পাওয়া যায়।

১৯৯৩ সালে প্রশিক্ষণ কার্যক্রমকে সুচারুরূপে সম্পাদনে ব্র্যাক ট্রেনিং ডিভিশনের যাত্রা হয়। আন্তর্জাতিক পরিপ্রেক্ষিতে চাহিদার সঙ্গে তাল মিলিয়ে ২০১১ সালে নতুনভাবে এর নামকরণ করা হয় ‘ব্র্যাক লার্নিং ডিভিশন’। মানবউন্নয়ন এবং ব্যবস্থাপনা বিষয়ে ব্যাপক প্রশিক্ষণের মাধ্যমে সামর্থ্য উন্নয়নে এখানে আছে সাতটি ফ্যাকাল্টি ও সাতটি ইউনিট। যেগুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পাওয়া সম্ভব ওয়েবপোর্টালটি থেকে।

বিএলডি পরিচালিত ১০৫টি প্রশিক্ষণের প্রয়োজনীয় তথ্য আছে ‘ওয়ার্ক উইথ আছ’ লিঙ্কে। কোনো প্রশিক্ষণটি কোন পর্যায়ের কর্মকর্তাদের জন্য উপযুক্ত তা এখানে পাওয়া যাবে। কোর্সগুলোতে মেয়াদ উল্লেখ আছে।

ব্র্যাককর্মী এবং ব্র্যাকের অন্য সব কর্মসূচির সংগঠক ছাড়াও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মীদের যোগ্যতা ও পেশাদারিত্ব বাড়াতে সক্রিয় ব্র্যাকের লার্নিং ডিভিশন সম্পর্কে দেশ-বিদেশ থেকে ধারণা দিতে সাইট কার্যকর। অনলাইনে বুকিং দেওয়ার কাজটিও এখান থেকে করা সম্ভব।

বাংলাদেশ সময় ২১৩৯ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।