ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

নতুন নিয়মে মোবাইল সিম বিক্রি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
নতুন নিয়মে মোবাইল সিম বিক্রি

ঢাকা: মোবাইল সিম কিনতে শনিবার থেকে কড়াকড়ি আরোপ করা হয়েছে। নতুন নিয়মে মোবাইল ফোনের সিম কেনার সঙ্গে সঙ্গে আর তা চালু হচ্ছে না।

সিম কেনার সময় ক্রেতার নাম-ঠিকানাসহ বাধ্যতামূলক নিবন্ধনে দেওয়া তথ্য যাচাই করে তবেই সংযোগ চালু করবেন মোবাইল অপারেটররা।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের(বিটিআরসি) ভবনে অনুষ্ঠিত এক বৈঠকে মোবাইল ফোন অপারেটরদের প্রতিনিধির উপস্থিতিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ সিদ্ধান্তকে কঠিন মনে করছেন না মোবাইল অপারেটর ফোন কোম্পানিগুলো।

বর্তমানে অপারেটররা প্রি-অ্যাকটিভেটেড সিম বিক্রি করে থাকে, যা কেনার পর পরই চালু করা সম্ভব।
বিটিআরসি থেকে অপারেটরদের দেওয়া এক নির্দেশনায় বলা হয়, অপারেটরদের বাজার থেকে সব চালু সিম ১২ অক্টোবরের আগে প্রত্যাহার করে নিতে হবে।

এতে আরও বলা হয়, ১২ অক্টোবর থেকে বাজারে প্রতিটি চালু সংযোগ (সিম/রিম); ভুল, অসত্য বা ক্রটিপূর্ণ তথ্য সম্বলিত নিবন্ধিত সংযোগ অথবা ব্যবহৃত অনিবন্ধিত সংযোগ পাওয়া গেলে প্রতিটি সংযোগের ক্ষেত্রে সংশ্লিষ্ট অপারেটরকে ৫০ ডলারের সমপরিমাণ জরিমানা করা হবে।

উল্লেখ্য, বাংলাদেশে ছয়টি মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান রয়েছে। বিটিআরসির হিসাব মতে গত আগস্ট মাস পর্যন্ত বাংলাদেশে মোবাইল ফোন গ্রাহক রয়েছে ৯ কোটি ৫৫ লাখ।

বাংলাদেশ সময়: ১০১০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১২
ইএস./সম্পাদনা: নূরনবী সিদ্দিক সুইন, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।