ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

২৩ অক্টোবরে নতুন আইপ্যাড মিনি!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
২৩ অক্টোবরে নতুন আইপ্যাড মিনি!

অ্যাপল উন্মাদনায় এবার ঠাঁই করে নিচ্ছে আইপ্যাড মিনি। নব ধারার ট্যাবলেট পিসির এটি হবে নতুন সংযোজন।

আসছে ২৩ অক্টোবরেই আনুষ্ঠানিকভাবে প্রদর্শিত হতে পারে আইপ্যাড মিনি। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

তবে দিনক্ষণ নিয়ে অনেকগুলো সমীকরণ এখন বাজারে সরব। মূল পর্দা ৮ ইঞ্চির নিচে। সম্ভাব্য অবয়বটা হতে পারে ৭.৮৫ ইঞ্চি পর্দাবিশিষ্ট। ব্লগমাধ্যমে প্রকাশ, আগামী ১৭ অক্টোবরে মিডিয়াকে জানান দিতে পারে অ্যাপল।

নতুন এ আইপ্যাড মিনির কোডনেম আইপ্যাড ‘এয়ার’ হতে পারে। বড় দিনের উৎসবকে মাথায় রেখে এ পণ্য বিশ্ববাজারে অবমুক্ত করা হবে। আর দামের বিষয়েও অ্যাপল এখনো নিশ্চুপ। তবে প্রতিযোগিতামূলক বাজার দামের সঙ্গে তাল মিলিয়ে এর দাম ২০০ ডলার থেকে শুরু হবে। এমনটাই বলছেন বাজার বিশ্লেষকেরা।

নেক্সট জেনারেশন আইফোনের পর আইপ্যাড মিনি নিয়ে অ্যাপল এখন ব্যস্ত এ তথ্যকে অনেকেই নিশ্চিত করেছেন। তবে আকৃতিগত একটা পরিবর্তন আসছে এটা প্রায় নিশ্চিত।

প্রসঙ্গত, ৮ ইঞ্চির নিচের পর্দার এর মূল অবয়ব ২০ সেন্টিমিটারের চেয়েও কম হতে পারে। অক্টোবরেই বাজারে ছাড়া হবে এমন তথ্যের ভিত্তিতে কাজ করছে আইপ্যাড মিনির নির্মাতাপ্রতিষ্ঠান।

এরই মধ্যে অ্যাপল ১ কোটি আইপ্যাড তৈরির পরিকল্পনা নিয়ে কাজ করছে। এ জন্য চীনের নির্মাণপ্রতিষ্ঠানকেও নির্দেশ দেওয়া হয়েছে। এমন তথ্যই দিয়েছে কয়েকটি নির্ভরযোগ্য গণমাধ্যম। বর্তমানে প্রচলিত আইপ্যাডের আকৃতি ৯.৭ ইঞ্চি।

প্রসঙ্গত, আইপ্যাডের মূল স্ক্রিন ছিল ১০ ইঞ্চি পর্দাবিশিষ্ট। দীর্ঘদিন এ আকৃতি বাজারে দাপুটে অবস্থান ধরে রাখে। কিন্তু খুদে আকারের ট্যাবে আর্বিভাবে এ ধারায় ভাটা পড়ে। অ্যামাজন কিনডল, গুগল নেক্সাস এবং স্যামসাংয়ের গ্যালাক্সি ট্যাবের ছোট আকৃতির প্রভাবে আইপ্যাড খানিকটা ছিটকে পড়ে।

বাংলাদেশ সময় ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।