ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৭০ ডলারে উইন্ডোজ ৮!

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
৭০ ডলারে উইন্ডোজ ৮!

দীর্ঘ প্রতীক্ষিত উইন্ডোজ ৮ প্রকাশ করল মাইক্রোসফট। এ মুহূর্তে প্রিঅর্ডারে বিক্রি শুরু হয়েছে এ নব্য ধারার অপারেটিং সিস্টেমের।

পুরো সংস্করণটি ডিভিডি প্যাকে পাওয়া যাবে। দাম ৭০ ডলার। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

উইন্ডোজ ভক্তরা আগামী ২৬ অক্টোবর থেকে এ সিস্টেম অনলাইন থেকে ডাউনলোড করে উপভোগ করতে পারবেন। এ ডাউনলোডে ৪০ ডলার ব্যয় হবে। কিন্তু এ ডাউনলোড সংস্করণ আগামী জানুয়ারির শেষভাগে বৈধতা হারাবে।

এ ছাড়াও বিপণনমাধ্যম যেমন অ্যামাজন ডটকম, বেস্টবাই, স্টেপস এবং এলসহোয়্যার থেকেও উইন্ডোজ ৮ কেনা যাবে। প্রসঙ্গত, এ মুহূর্তে উইন্ডোজ ৭ সংস্করণের দাম ২০০ ডলার। অর্থাৎ দামেও উইন্ডোজ ৮ বেশ সাশ্রয়ী প্যাকেজ অফার করছে। উইন্ডোজ ৮ মূলত টাচস্ক্রিন আদলের অপারেটিং সিস্টেম।

গত ২ জুন থেকে আগামী ২০১৩ জানুয়ারি পর্যন্ত যেসব গ্রাহক উইন্ডোজ ৭ কিনেছেন সেসব গ্রাহক ১৫ ডলারের বাড়তি মূল্য দিয়ে উইন্ডোজ ৮ প্রো সংস্করণে পরিবর্তন হওয়ার সুযোগ পাবেন। উইন্ডোজ ৮ বিক্রির আগে পিসির বাজারে নিজেদের ধরে রাখতে উইন্ডোজ ৭ বাজারে ছাড়া হয়।

এরই মধ্যে পিসি বিক্রেতা অ্যাসার, আসুসটেক, ডেল, এইচপি, স্যামসাং এবং সনি উইন্ডোজ ৮ সংস্করণের জন্য প্রিঅর্ডার করেছে। কারণ এসব ব্র্যান্ডর আসন্ন পিসির মডেলগুলোতে উইন্ডোজ ৮ বিল্টইন রাখতেই এসব প্রিঅর্ডার করা হয়েছে। ফলে এসব ব্র্যান্ডের ভবিষ্যৎ গ্রাহকেরা পিসিতে উইন্ডোজ ৮ বিল্টইন অবস্থায় পাবেন।

বিশ্বের শীর্ষস্থানীয় সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট আসন্ন সারফেস ট্যাবলেট পিসি সম্পর্কে কোনো ধারণাই দেয়নি। এটিও হবে উইন্ডোজ ৮ ঘরানার প্রথম ট্যাবলেট পিনি। এমনকি এ ট্যাবের দামের ব্যাপারেও কোনো ধারণাই দেওয়া হয়নি। সারফেস ট্যাব হবে অ্যাপল আইপ্যাডের শক্ত প্রতিপক্ষ। এমনটাই বলছেন বাজার বিশ্লেষকেরা।

বাংলাদেশ সময় ১৭৪৬ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।