ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অক্টোবরেই নতুন অ্যানড্রইড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১২
অক্টোবরেই নতুন অ্যানড্রইড

আসছে ২৯ অক্টোবর গুগল অ্যানড্রইডের নতুন সংস্করণ ৪.২ উন্মোচিত হতে যাচ্ছে। অ্যানড্রইড ইভেন্ট নামের এ আয়োজনে হাজির থাকতে বিভিন্ন সংবাদমাধ্যম কর্মীদের আমন্ত্রণ জানিয়েছে গুগল।

আমন্ত্রণপত্রে বার্তার নজর কাড়ানো শব্দগুচ্ছের মধ্যে আছে ‘অ্যানড্রইড ইভেন্টে আমাদের সঙ্গে যোগ দাও’ এবং ‘ এময়দান উন্মুক্ত’ ।

তথ্য মতে, এ সময়ে আমন্ত্রিত অতিথিদের সামনে এলজি নেক্সাস(৪) এবং গুগল নেক্সাস(৭) মডেলের ৩২ জিবি সংস্করণ আনতে পারে গুগল। এ ছাড়াও এ ইভেন্টে গুগলের ১৬ জিবির নেক্সাস(৭) ট্যাব অবমুক্ত করা হতে পারে।

আমন্ত্রণপত্রের এ তথ্য এখন স্ফুলিঙ্গের মত ছড়িয়ে পড়েছে। অ্যানড্রইড ৪.২ এবং ৩২ জিবির ট্যাবলেট প্রকাশেরই আয়োজন হবে এটি। এ ছাড়া ‘প্লে’ শব্দটি ইঙ্গিত করছে গুগলের প্লে স্টোরকে। এদিকে এলজির প্রথম নেক্সাস(৪) প্রদর্শন করবে গুগল। এটি নতুন মোবাইল অপারেটিং সিস্টেমে চলবে।

প্রথমত অ্যানড্রইড ৪.১ সংস্করণে পরিচালিত নেক্সাস(৭) মডেল উন্মুক্ত হয় গত ২৮ জুন গুগলের আইও ইভেন্টে। এ মডেলের ৭ ইঞ্চি হাই ডেফিনেশনের পর্দায় পিক্সেলের আয়তন ১২৮০ বাই ৮০০। এটি একটানা ৯ ঘণ্টা ভিডিও চালু রাখতে পারে। ওজন ৩৪০ গ্রাম। দাম ২০০ ডলার। অবশ্য পণ্যটি এখন শুধু অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাজ্য এবং যুক্তরাষ্ট্রে পাওয়া যাচ্ছে।

নতুন অপারেটিং সিস্টেমযুক্ত নেক্সাস(৭) মডেলের বাড়তি ১৬ জিবি সংস্করণের বাজার চাহিদা ব্যাপক। এলজি নেক্সাস(৪) মডেলের যান্ত্রিক ক্ষমতায় আছে কুয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রো কুয়াড কোর সিপিইউ, এডরেনো ৩২০ জিপিইউ এবং ২ জিবি র‌্যাম।

এ মডেলের বৈশিষ্ট্য ৪.৭ ইঞ্চি পর্দার আইপিএস এইচডিযুক্ত। কোয়াড-ব্যান্ড জিএসএম স্মার্টফোনের অন্য সব বৈশিষ্ট্য এলইডি ফ্ল্যাসযুক্ত ৮ এমপি অটো ফোকাস ক্যামেরা, ভিডিও কলিংয়ের জন্য ফ্রন্ট ক্যামেরা এবং ৮ জিবি ইন্টারনাল স্টোরেজ।

বাংলাদেশ সময় ১৯১০ ঘন্টা, অক্টোবর ২১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।