ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আইসিটি খাতে ঋণের সুপারিশ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
আইসিটি খাতে ঋণের সুপারিশ

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কার্যক্রম বিভাগের যৌথ উদ্যোগে বেসিস অডিটোরিয়ামে সফটওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ প্রদানের সমস্যা ও সম্ভাবনা শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর নাজনীন সুলতানা।



এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন বেসিস সভাপতি একেএম ফাহিম মাশরুর এবং বাংলাদেশ ব্যাংকের এসএমই ও বিশেষ কার্যক্রম বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সাহা চৌধুরী। এ সংক্রান্ত বিষয়ে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বেসিসের সাবেক সভাপতি রফিকুল ইসলাম রাউলি।

এ আলোচনায় আইটি খাতে বেশ কিছু এসএমই ঋণ প্রদান করা হলেও সফটওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ প্রদানের উদাহরণ নেই বললেই চলে। সরকারের অগ্রাধিকার খাত হিসেবে বিবেচিত সফটওয়্যার ও আইটি সার্ভিস খাত থেকে রপ্তানি আয় আগামী কবছরের মধ্যে ৫০ কোটি মার্কিন ডলারে উন্নীত করতে হলে একই পরিমাণ বা তার বেশি অর্থ বিনিয়োগের প্রয়োজন হবে।

সুতরাং এ খাতের উদ্যোক্তাদের জন্য এসএমই ঋণ এবং ইক্যুয়িটি ফান্ডিংয়ের বিকল্প নেই বলে বক্তারা উল্লেখ করেন। সফটওয়্যার শিল্প এখনো শিল্প হিসেবে বিবেচিত নয়। এ খাতে প্রধান বিনিয়োগ তথা দক্ষ জনশক্তি এবং অন্য আনুসঙ্গিক বিনিয়োগ এবং সম্পদের মূল্য নির্ধারণের জন্য এখনো কোনো সঠিক নীতিমালা নেই।

ফলে অধিকাংশ ক্ষেত্রেই সফটওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ সুবিধা পাওয়া যায় না। মূল্য নির্ধারণের জন্য একটি আদর্শ নীতিমালা প্রণয়ন এবং অধিকহারে সফটওয়্যার ও আইটিইএস খাতে এসএমই ঋণ সুবিধা প্রদানের জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহকে অনুরোধ করা হয় এ আলোচনা সভায়।

এ আলোচনায় সুনির্দিষ্ট কিছু প্রস্তাব দেওয়া হয়। এগুলো হচ্ছে বাংলাদেশ ব্যাংক, বেসিস ও অন্য সব বাণিজ্যিক ব্যাংকগুলোর সমন্বয়ে একটি কমিটি গঠনপূর্বক আইটি খাতে ঋণবান্ধব নীতিমালা তৈরি করতে হবে। বেসিস কোনো প্রতিষ্ঠানের ঋণ প্রস্তাব মূল্যায়নে ব্যাংকগুলোকে কার্যকর পরামর্শ দেবে।

এ ছাড়াও বাংলাদেশ ব্যাংককে একটি ক্রেডিট গ্যারান্টি স্কিম চালু করার কথা বলেন বক্তারা। এ অনুষ্ঠানে উল্লেখযোগ্য ৩০টিরও বেশি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের এসএমই বিভাগের প্রধানরা ছাড়াও শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময় ২০৪৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।