ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শিক্ষাপ্রতিষ্ঠানে ওয়াইফাই দেওয়ার সুপারিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১২

ঢাকা: ঢাকা ও চট্টগ্রামসহ দেশের যেসব শিক্ষা প্রতিষ্ঠানে উচ্চগতির ইন্টারনেট রয়েছে সেখানে ওয়াইফাই সংযোগ দেওয়ার সুপারিশ করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

এজন্য মন্ত্রণালয়কে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনসহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করে কার্যপদ্ধতি নির্ধারণের সুপারিশও করা হয়েছে।



রোববার জাতীয় সংসদ ভবনে সংসদীয় কমিটির ৪র্থ বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়।

কমিটির সভাপতি মো. আব্দুল ওয়াদুদ বৈঠকে সভাপতিত্ব করেন। এতে অংশ নেন- কমিটির সদস্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ, জুনাইদ আহমেদ পলক, আব্দুল্লাহ আল কায়সার, কেএম খালিদ ও সৈয়দা আশিফা আশরাফী পাপিয়া।

বৈঠক শেষে কমিটির সদস্য জুনাইদ আহমেদ পলক সাংবাদিকদের বলেন, “ওয়াইফাই স্থাপনের জন্য ইউজিসিসহ অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে এ বিষয়ে ব্যবস্থা নেওয়ার জন্য বলা হয়েছে। ”

কমিটি এ বিষয়ে কোনো পদ্ধতির বিষয়ে পরামর্শ দিয়েছে কি না জানতে চাইলে পলক বলেন, “সেটা মন্ত্রণালয়ই অন্যান্যদের সঙ্গে আলোচনা করে ঠিক করবে। ”  

তিনি জানান, শিক্ষা প্রতিষ্ঠাগুলোতে যেসব ল্যাব রয়েছে সেগুলো কেন্দ্রীয়ভাবে মনিটরিং করা সম্ভব নয়। এজন্য উপজেলা ভিত্তিতে কমিটি করে মনিটরিং করার জন্য বলা হয়েছে।

বৈঠকে জানানো হয়, এরই মধ্যে দেশের ১৪৭টি উপজেলায় কমিটিউনিটি ই-সেন্টার স্থাপন করা হয়েছে। এর মধ্যে ১৪৪টি চলমান রয়েছে এবং ৩টি বন্ধ কেন্দ্রের যান্ত্রিক ক্রটি মেরামতের পর সেগুলো চালু করার কাজ চলছে।

বৈঠকে দেশের ৪৮২টি উপজেলায় ইন্টারনেট মেলা অনুষ্ঠানের জন্য মন্ত্রণালয়কে বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করে অর্থায়নের ব্যবস্থা করারও সুপারিশ করা হয় বলে জানান জুনাইদ আহমেদ পলক।

বাংলাদেশ সময়: ২১১২ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১২
এসএইচ/সম্পাদনা: জাহাঙ্গীর আলম, নিউজরুম এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।