ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

শুরুতেই কিন্ডল পেপারহোয়াইট নিয়ে অভিযোগ

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১২
শুরুতেই কিন্ডল পেপারহোয়াইট নিয়ে অভিযোগ

গত মাসে ঘোষণা দেওয়া হয়েছিল অক্টোবরে অ্যামাজনের সবগুলো কিন্ডলের মধ্যে সর্বাধুনিক নতুন সংস্করণ ‘কিন্ডল হোয়াইটপেপার’ প্রকাশ করা হবে যুক্তরাষ্ট্রে। এরইমধ্যে পণ্যটি যুক্তরাষ্ট্রের গ্রাহকগণ হাতে পেয়েছে আর নতুন করে যুক্তরাজ্যের গ্রাহকরাও আধুনিক সংস্করণটি পেতে যাচ্ছে।

আগামী ২৫ অক্টোবর থেকে পেপারহোয়াইট নামের ই-বুক রিডারটি হাতে পাবে এ মুহূর্তে অর্ডার করা যুক্তরাজ্যের গ্রাহকরা।

ঘোষণাকালেই অ্যামাজন প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী জেফ বেজস পণ্যটিতে যুক্ত নতুন ও আধুনিক সুবিধার বিষয়গুলো উল্লেখ করেছিল। টাচস্ক্রিন পেপারহোয়াইট আগের সংস্করণগুলোর তুলনায় উচ্চক্ষম এবং হাতের দ্বারা ব্যাকলাইট সমন্বয় করা যায়। এর ব্যাটারি শক্তি সরবরাহ ক্ষমতা একটানা ৮ সপ্তাহ এবং থ্রিজি সংযোগ সুবিধাও রয়েছে এতে।

তাই কিন্ডল ব্যবহারকারীদেরও চরম কৌতুহল ছিল পণ্যটি পাওয়ার। কিন্তু যুক্তরাষ্ট্রে এর দারুণ উন্মাদনা থাকলেও ইতিমধ্যে অভিযোগ আসতে শুরু করেছে। শখের পণ্যটি প্রসঙ্গে গ্রাহকদের নানা অভিযোগগুলো- পেপারহোয়াইটের পর্দায় অমসৃণ ক্রুটিযুক্ত আলোক প্রক্ষেপণ, মেমোরি স্বল্পতা, অডিও এবং পাঠ্য বিষয়াবলীতে স্পিস না থাকা।

সমস্যা নিরসণে এই রিটেইলার ঠিক করেছে কিন্ডল পেপারহোয়াইট নিয়ে অভিযোগের মাত্রা বৃদ্ধির মুখে তারা আরোও শক্তিশালীভাবে সম্মুখে এগোনোর পদক্ষেপ নিবে। এছাড়া অভিযোগকারীদের সরাসরি আহবান করবে। অ্যামাজন সংশ্লিষ্ট সুত্রের তথ্য মতে, এই পেপারহোয়াইট হচ্ছে প্রথম কিন্ডল যার নিজস্ব-আলোক প্রক্ষেপণ ক্ষমতা আছে এছাড়া পাঠকরা এর সহায়ক কোন উপাদান ছাড়াই অন্ধকারেও পড়তে পারবে।

সুত্র এছাড়াও বলছে, সমস্যা থাকলেও নতুন পণ্যের গ্রাহক সংখ্যাও প্রচুর সেই হিসেবে অভিযোগও জমা পড়ছে অ্যামাজন ফোরামে। বিশেষভাবে আলোক সংক্রান্ত অভিযোগ।

বিখ্যাত অনলাইন রিটেইলার পেপারহোয়াইটের আলোক সমস্যার বিষয়টি মেনে নিয়ে বলেছে, নির্দিষ্ট আলোক ব্যবস্থার মধ্যে অযথার্থভাবে ব্যবহারের জন্য এমন সমস্যা। যেজন্য নিজেরাই এর সমস্যা কমিয়ে এনেছে তবে পর্দায় সামান্য সমস্যার প্রভাব রয়ে গেছে। এছাড়া বিভিন্ন আলোর প্রতিফলনে পর্দার চেহারা দেখতে কেমন হবে এবং তা যুক্ত করে নেওয়ার জন্য সর্বোপযোগী পদ্ধতি রয়েছে বলে নজির দেখিয়েছে তারা।

অন্যান্য ব্যবহারকারীদের অভিযোগ ২ জিবি মেমোরি নিয়ে, তারা বলছে আগের মডেলগুলোতে ৪ জিবি ছিল। অ্যামাজনের দাবি ২ জিবি এর জন্য যথেষ্ট, স্থানীয় পাঠাগারের ১ হাজার ১ শত বই ধারণে সক্ষম এটি। তাছাড়া অতিরিক্ত বই অ্যামাজন ক্লাউড স্টোরে রাখা যাবে বিনামূল্যে। আর ইচ্ছামত ক্লাউড থেকে নিজ ডিভাইসে বই স্থানান্তর করা যাবে। অডিও এবং স্পিস টু টেক্স না থাকার ব্যাপারে বলা হয়েছে চিকন ও হালকা করার জন্য বাদ দেওয়া হয়েছিল। তবে কিন্ডল ফায়ার এবং কিন্ডল ফায়ার এইচডি সমর্থিত ফিচারগুলো আনয়নে দ্রুত দৃষ্টি দেওয়া হয়।

প্রসঙ্গত, কিন্ডল ব্যবহারকারীরা ডিজিটাল বুক ধার নিতে পারবে। লাইব্রেরির ২ লাখ নির্বাচিত বইয়ের মধ্যে প্রতিমাসে একটি বই সাময়িকভাবে নেওয়া যাবে। এছাড়া লাইব্রেরির ল্যান্ডিং প্রিমিয়াম মেম্বাররা অবশ্যই অ্যামাজনের এ সেবায় যুক্ত হতে পারবে, এজন্য বছরে ৪৯ পাউন্ড দিতে হবে। একই সময়ে গ্রাহকরা শুধু একটি বই নিতে পারবে। তবে প্রিমিয়াম গ্রাহকরা এর বাড়তি সেবাগুলো পাবে বিনামূল্যে। স্থানীয় বাজার হিসাবে যুক্তরাজ্যে এর দাম ১০৯ পাউন্ড এবং থ্রিজি সংযোগের ক্ষেত্রে ১৬৯ পাউন্ড। যুক্তরাষ্ট্রে এর দাম ১১৯ ডলার থেকে ১৭৯ ডলারের মধ্যে।

জেফ বেজস এছাড়া্ও বলেছেন ‘যুক্তরাষ্ট্রের পাঠক এবং লেখকদের অবস্থান থেকে আমরা এরইমধ্যে কার্যক্রমের সফলতার দিকটি দেখতে পাচ্ছি’। লেখকরা নতুন পাঠকদের পাচ্ছে সেইসাথে অর্থ উপার্জনের নতুন পথ সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘন্টা, ১৫ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।