ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় গুগল ডেভফেস্ট

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১২
ঢাকায় গুগল ডেভফেস্ট

ঢাকার ধানমন্ডিস্থ ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত হল গুগল ডেভলপারস গ্রুপের ডেভফেস্ট। এতে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ডক্টর মোহাম্মদ রেজওয়ান খান, প্রো-ভিসি প্রফেসর ডক্টর চৌধুরী মফিজুর রহমান, কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টের প্রধান অধ্যাপক ডক্টর হাসান সারওয়ার, প্রিয় ডটকমের জাকারিয়া স্বপন, বিডিওএসএনয়ের সাধারণ সম্পাদক মুনির হাসান এবং অঙ্কুরের মাহে আলম খান।



গুগল ডেভেলপারস গ্রুপ সংক্ষেপে জিডিজি একটি স্বেচ্ছাসেবী দল। এ গ্রুপটি সভা, সেমিনার এবং কর্মশালা আয়োজন করে ডেভেলপারদের উৎসাহিত করে। এসব আয়োজনে সর্বাধুনিক ও বহুল ব্যবহৃত প্রযুক্তির অভিজ্ঞতা এবং আইডিয়া বিনিময় হয় আইসিটি ইন্ডাস্ট্রির প্রতিনিধি এবং শিক্ষক ও ছাত্রদের মধ্যে।

আগামী এক বছরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ১২টি ডেভফেস্ট আয়োজনের উদ্দেশ্যকে সামনে রেখে এ আয়োজন করা হয়। এ ডেভফেস্টে অংশ নিয়েছিলেন ১১টি বিশ্ববিদ্যালয়ের একজন করে শিক্ষক ও একজন ছাত্র। আর তাদের সঙ্গে ছিলেন বিভিন্ন আইসিটি প্রতিষ্ঠানের সিইও, সিটিও এবং অন্য বিশেষজ্ঞেরা।

সভায় বক্তরা বলেন, একটি ফ্রেমওয়ার্ক তৈরি করা হবে। এখানে সফটওয়্যার আর্কিটেকচার, প্রকল্প পরিচালনা, উদ্যোক্তা উন্নয়ন এবং বিপণনের বিষয়গুলো সম্পর্কে শিক্ষার্থীদের পরিপক্ক করে ইন্ডাস্ট্রির জন্য প্রস্তুত করা হবে।

আজকের ডেভফেস্টে যেসব বিশ্ববিদ্যাল অংশগ্রহণ করে তাদের মধ্যে ছিল বুয়েট, ঢাবি, নর্থ-সাউথ, ব্রাক, এশিয়া প্যাসিফিক, ইউল্যাব, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, এমআইএসটি, ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটি, আইএসটি এবং অতিশ দীপংকর।

বাংলাদেশ সময় ১৯০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।