ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশি বিকিকিনিতে বিক্রয় ডটকম

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১২
দেশি বিকিকিনিতে বিক্রয় ডটকম

সুইডেনভিত্তিক ইন্টারনেট প্রতিষ্ঠান বিক্রয় ডটকম বাংলাদেশের প্রথম বাংলা অনলাইন বিক্রয়কেন্দ্র চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। ঢাকায় সাংবাদিক সম্মেলনে এ তথ্য জানানো হয়।



এতে উপস্থিত ছিলেন বিক্রয় ডটকমের সিইও নিলস হামার, কান্ট্রি ম্যানেজার মার্কেটিং ঈশিতা শারমিন এবং বিশেষ অতিথি ছিলেন তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি উপদেষ্টা মুনির হাসান।

কর্মকর্তারা জানিয়েছেন, বিক্রয় ডটকমের বাজারে আসার প্রধান লক্ষ্য হচ্ছে অনলাইনে ক্রেতা এবং বিক্রেতাদের যোগাযোগ স্থাপনের একটি বিশ্বস্ত মাধ্যম সৃষ্টি করা। এ ওয়েবসাইটটি দেশের প্রায় ৮০ লাখ ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য সহজ ও নিরাপদ বিকিকিনি নিশ্চিত করবে। আর বিক্রয় ডটকম ব্যবহার করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে। আগ্রহীরা (www.bikroy.com) এ সাইটে বিকিকিনি করতে পারবেন।

বাংলাদেশে মোবাইলে ইন্টারনেটের ব্যবহার বেড়ে যাওয়ার কারণে বিক্রয় ডটকম দুটি মোবাইল সাইটও চালু করেছে। দেশের অনেকের কাছেই ডিজিটাল জগতে প্রবেশের প্রথম ধাপই হচ্ছে মোবাইল ফোন।

বিক্রেতাদের জন্য ওয়েবসাইটটি নানা ধরনের সুবিধা প্রদান করবে। যেমন বিনামূল্যে বিজ্ঞাপন, সম্ভাব্য দ্রুত বিক্রয় এবং পণ্যের জন্য তুলনামূলক ভালো অফার পাওয়া। প্রতিটি বিজ্ঞাপন সাইটে ৯০ দিনের জন্য থাকবে। সাইটটি পুরো দেশজুড়ে ব্যবহার করা যাবে। এক্ষেত্রে ক্রেতারা নিজ শহর বা অঞ্চল থেকে কেনাকাটা করতে পারবেন। বিক্রয় ডটকম বাংলাদেশের ডিজিটাল বাজারে এক নতুন দিগন্তের উন্মোচন করবে।

বাংলাদেশে বিশ্বস্ততার অভাবে ইন্টারনেটে সেকেন্ড হ্যান্ড পণ্য বিক্রয় অনেক কম হয়। তবে বিক্রয় ডটকম ব্যবহারবান্ধব ব্যবস্থাপনায় গাড়ি থেকে শুরু করে মোবাইল ফোন, বাড়ি ছাড়াও সব ধরনের পণ্য বিক্রয়ের ব্যবস্থা সহজ করে তুলবে।

সুইডেনের প্রথম সারির প্রোগ্রামাররা বিক্রয় ডট কম প্রস্তুত করেছেন। তারা একই রকম ব্যবস্থা চালু করেছেন পাকিস্তান এবং শ্রীলংকাতেও। তবে ওয়েবপেজটির ব্যবস্থাপনায় রয়েছে স্থানীয়রা। ফলে গ্রাহকেরা একেবারে স্থানীয় সেবা উপভোগ করতে পারবেন।

বিক্রয় ডটকমের প্রধান নির্বাহী নিলস হামার বলেন, এটি এমন একটি সেবা যা যেকোনো ইন্টারনেট ব্যবহারকারীরা উপভোগ করতে পারবেন। এ সুবিধা ব্যবহারকারীদের একটি বৈধ ইমেইল আইডি প্রয়োজন। সব মিলিয়ে ৩টি সহজ ধাপে তারা বিজ্ঞাপন দিতে পারবেন। ব্যবহারকারীরা সুবিধা অনুযায়ী এ সাইটে বাংলা এবং ইংরেজি উভয় দুটি ভাষাই ব্যবহার করতে পারবেন, যা বাংলাদেশে প্রথম বলে দাবি করছেন উদ্যোক্তারা।

প্রসঙ্গত, নিলস হামার বিখ্যাত যোগাযোগ সফটওয়্যার স্কাইপির সর্বপ্রথম ২০ জন কর্মকর্তাদের একজন ছিলেন। বিক্রয় ডটকম তৈরিতে হামারের প্রধান লক্ষ্য বাংলাদেশ ক্রমবর্ধমান ইন্টারনেট বাজারের সুবিধাগুলো নিয়ে আসা।

অনলাইনে সেকেন্ড হ্যান্ড পণ্য খোঁজার ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতাদের সহায়তায় ২০১১ সালে যাত্রা শুরু করে বিক্রয় ডটকম। এ সাইটের গ্রাহকেরা যেকোনো জিনিস বিকিকিনি করতে পারবেন। এখানে গ্রাহকেরা স্থানীয়ভাবে বিকিকিনি করতে পারবেন। ফলে আলাদাভাবে কোথাও ভ্রমণ করতে হবে না এবং কোনো ঝুঁকিও থাকবে না।

বিক্রয় ডট কমে বিজ্ঞাপন দেওয়া যাবে একেবারে বিনামূল্যে। আর পুরো প্রক্রিয়া মাত্র দুই মিনিটেই সম্পূর্ণ করা যাবে। গ্রাহকদের কোনো রকম নিবন্ধনও করতে হবে না। শুধু ক্যাটাগরি বেছে নিয়ে একটি ছোট বিবরণী লিখতে হবে। আর একটি ছবি আপলোড করতে হবে।

বাংলাদেশ সময় ১৭০৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।