ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

চলে গেলেন হাইব্রিড শক্তির উদ্ভাবক

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১২
চলে গেলেন হাইব্রিড শক্তির উদ্ভাবক

স্টানফোর্ড ওভাশিনস্কি। হাইব্রিড ব্যাটারির উদ্ভাবক।

এ মুহূর্তে যেসব হাইব্রিড যান আছে তাতে এ ব্যাটারি ব্যবহৃত হচ্ছে। তবে দীর্ঘদিন ক্যান্সারে আক্রান্ত হয়ে অবশেষে ৮৯ বছরে মারা গেলেন ওভাশিনস্কি।

বিশ্বের ইলেকট্রনিক ইতিহাসে ২০০টিরও বেশি পেটেন্ট ঘরে তুলেছেন ওভাশিনস্কি। গ্ল্যাস ট্রানজিস্টরের আবিস্কার হয় ১৯৬৮ সালে। ওভাশিনস্কির হাতেই এ প্রযুক্তির হাতেখড়ি। অ্যানার্জি কনভারশন ডিভাইস তৈরিতে ওভানশিনস্কি দ্রুতই তাঁর পরিচিতি এবং দক্ষতা সুস্পষ্ট করে তোলেন।

নিকেলযুক্ত মেটাল হাইব্রিড ব্যাটারির ডিজাইন করে তিনি বিশ্বকে অবাক করে দেন। এ ব্যাটারিই এখন হাইব্রিড যানবাহনে ব্যবহৃত হয়। এর ফলে অ্যানার্জি গবেষকদের কাছে ওজনে হালকা, অধিক শক্তি এবং সোলার প্রযুক্তির বিভিন্ন শাখা-প্রশাখা উন্মোচিত হয়।

ওভানশিনস্কি শিক্ষাগত জীবনে বহু সম্মানী ডিগ্রি অর্জন করেন। ওহিয়ো পাবলিক লাইব্রেরি সান্নিধ্যে থেকে তিনি গবেষণা কার্যক্রমকে এগিয়ে নিয়ে যান। তাঁর ছেলে হারভে বলেন, বাবা বিশ্বকে বদলে দিতেই কাজ করেছেন। দিনরাত তিনি এ গবেষণাতেই নিমগ্ন থাকতেন।

প্রসঙ্গত, টেকসই শক্তিমাধ্যম এবং তথ্যের জন্য বহুমাত্রিক পথ উন্মোচনেই তিনি আজীবন কাজ করে গেছেন। এ জন্য কাজে লাগিয়েছেন প্রতিটি মুহূর্তকে। এমনকি অসুস্থ অবস্থাতেও তিনি নিরলস গবেষণা করেছেন।

বাংলাদেশ সময় ১৬২১ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।