ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে নতুন উবুন্টু প্রকাশ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১২
দেশে নতুন উবুন্টু প্রকাশ

বিশ্বের প্রায় প্রতিটি দেশেই উবুন্টুর ব্যবহারকারীরা প্রতিটি সংস্করণ প্রকাশের পরই আনন্দ আয়োজনের মাধ্যমে একে স্বাগত জানিয়ে থাকেন। এ বছরে আনুষ্ঠানিকভাবে দিনটি পুরো বিশ্বব্যাপী পালনের সিদ্ধান্ত নেওয়া হয়।



এ বছরে পুরো বিশ্বের উবুন্টু গ্রাহকদের সঙ্গে বাংলাদেশের সাধারণ ব্যবহারকারীরা ও উবুন্টুপ্রেমীদের সামগ্রিক অংশগ্রহণে এ দিনে ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অডিটরিয়ামে ‘উবুন্টু ১২.১০ রিলিজ পার্টি, বাংলাদেশ’ আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির হিউম্যান রিসোর্স ডিপার্টমেন্টের পরিচালক প্রফেসর ডাঃ ইউসুফ এম ইসলাম। এটি সমন্বয় করেছেন আশিকুর রহমান নূর। সহকারী হিসেবে ছিলেন শরীফ আহমেদ মল্লিক এবং হাসান সাঈদ মুন্না।

এ ছাড়াও আয়োজনে সব ধরনের সহযোগিতা দিয়েছে ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ এবং ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি।

এ আয়োজনে গ্রাহকদের আড্ডা ছিলো জমজমাট। প্রথমেই কেক কেটে উদযাপন করা হয় নতুন উবুন্টু (১২.১০) সংস্করণ মুক্তির আনন্দকে। সবার সঙ্গে সবার পরিচিতি, উবুন্টু কি এবং কেন উবুন্টু ব্যবহার করব এ নিয়ে আলোচনা, ‘ভবিষ্যত প্রযুক্তি’ উবুন্টু ফর অ্যানড্রইড নিয়ে আলোচনা, ওপেন সোর্স ত্রিমাত্রিক অ্যানিমেশন সফটওয়্যার ‘ব্লেন্ডার’ দিয়ে তৈরি করা ওপেন সোর্স চলচ্চিত্র ‘টিয়ারস অব স্টিল’ প্রদর্শনী, ব্লেন্ডার নিয়ে কিছু আলোচনা এবং উবুন্টু ১২.১০ সংস্করণের নতুন যুক্ত হওয়া সেবাগুলো নিয়ে চলচ্চিত্র প্রদর্শনী আর জমজমাট আড্ডা চলে একটানা।

আয়োজনে সাধারণ ব্যবহারকারী এবং আগ্রহীদের ল্যাপটপ, নেটবুক, নোটবুকে উবুন্টুর নতুন সংস্করনটি ইন্সটল এবং ব্যবহার সংক্রান্ত সেবা প্রদানের লক্ষ্যে ছিলো ‘উবুন্টু ইনস্টলেশন এবং ব্যবহার সহযোগিতা সেবা’ বুথ এবং একই সঙ্গে উবুন্টু ১২.১০ এবং উবুন্টুর ১২.১০ সংস্করণের ওপর তৈরি বিভিন্ন ভ্যারিয়েন্ট আইএসও পেনড্রাইভে বা পছন্দের মিডিয়াতে সংগ্রহের ব্যবস্থা করা।

বাংলাদেশ সময় ১৮০৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।