ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

এইচটিসি আনছে বাটারফ্লাই স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১২
এইচটিসি আনছে বাটারফ্লাই স্মার্টফোন

অবশেষে এইচটিসি’র জে বাটারফ্লাই নামের স্মার্টফোন দেখার সুযোগ হল জাপানিদের। এতোদিন শুধু গুঞ্জন শোনা গেছে যে এইচটিসি এবারে নতুন সৌন্দর্যপূর্ণ স্মার্টফোন প্রকাশ করবে।

এখনকার খবর বলছে সেই খবর সত্যি। বর্তমানে এর কাজ চলছে আর ডিসেম্বরেই পণ্যটি বাজারে ছাড়বে তারা। যে মুহূর্তে আকর্ষনীয় পণ্যটি নিজের করে পাবে জাপানিরা। এরপরে কোনসব দেশে আসবে এবং দাম কত নির্ধারণ করা হচ্ছে সে বিষয়টি এখন অজানা। তবে ভার্জ সংশ্লিষ্টরা বলছে এইচটিসি’র প্রতিনিধিরা জানিয়েছে বিশ্ব বাজারের অন্যান্য স্মার্টফোনগুলোর সাথে মিল রেখেই দাম ঠিক করবে তারা।

প্রবেশরত পণ্যটি প্রসঙ্গে ভার্জ আরো জানান, বহুদিন ধরে বিভিন্ন প্রস্ততকারক প্রতিষ্ঠানের রকমারি পণ্যের মধ্যস্থতা করে আসছি যেগুলোর বেশিরভাগই ১২৮০ বাই ৭২০ রেজ্যুলেশনের পর্দা। এ মুহূর্তে এইচটিসির পুরো-উচ্চক্ষম পর্দার পণ্যের মধ্যস্থতা করছি। অ্যান্ড্রুয়েডের ৪.১ সংস্করণে চালিত ৫.৬৩ ইঞ্চি পণ্যটির ডিসপ্লে ৫ ইঞ্চি। যার বৈশিষ্ট্যগুলো সুপার এলসিডি ৩ প্রযুক্তি, প্রতি ইঞ্চিতে পিক্সেল সংখ্যা ৪৪০, রেজ্যুলেশন ১৯২০ বাই ১০৮০। তাছাড়া পণ্যটিকে তারা স্মার্টফোন প্রদর্শন পর্দার নতুন উচ্চ-প্রতীক বলে অভিহিত করছেন। জে বাটারফ্লাই নাম ছাড়াও জে বাটারফ্লাই এইচটিএল২১ বলেও এটি পরিচিত।

চিত্তহারী প্রদর্শন পর্দার নিচে থাকা বৈশিষ্টগুলো ১.৫ গিগাহাটর্জের কুয়ালকম স্ন্যাপড্রাগন এস৪ প্রো সিপিইউ।

মাইক্রো সিম স্লটটি এলটিই নেটওয়ার্ক সংযোগ সম্পন্ন, ৫ গিগাহার্টজ ও ২.৪ গিগাহার্টজের ওয়াইফাই, ব্লুটুথ ৪.০, এনএফসি, জিপিএস, ৩.৫ মিমি. মাইক্রো ইউএসবি পোর্টস, ২০২০ এমএএইচ ব্যাটারি। এর চওড়া ২.৮ ইঞ্চি এবং ০.৩৬ ইঞ্চি চিকন, ওজন ১৪০ গ্রাম। সাদা, লাল এবং কালো এই তিনটি রঙ থাকছে জে বাটারফ্লাইয়ের। সুত্র মতে, স্মার্টফোনটি হবে পানি প্রতিরোধক।

এর ৮ পিক্সেলের মুল ক্যামেরা এলইডি ফ্ল্যাশযুক্ত এবং ২.১ এমপি এর সম্মুখ ক্যামেরা ভিডিও কল এবং চ্যাটের জন্য। এটি এইচটিসির সবশেষ-সেরা পণ্য। এছাড়া সংগীত প্রেমীদের জন্য থাকছে বিটস অডিও এর সংযুক্ততা।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘন্টা, ২১ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।