ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশে গ্যালাক্সি ‘নোট টু’

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১২
দেশে গ্যালাক্সি ‘নোট টু’

বিশ্বের প্রযুক্তি বাজারে বিশ্লেষকেরা আগেই বলেছিলেন ২০১২ সালে হবে স্মার্টফোনের। ভবিষ্যৎ দ্রষ্টাদের এমন কথা আজ বাস্তবে প্রতিফলিত হচ্ছে।



এ বছরের শুরু থেকে এ পর্যন্ত একের পর এক স্মার্টফোন উন্মোচিত হচ্ছে। ভোক্তাদের জন্য এ যেন পণ্য বেছে নেওয়ার মহোৎসব।

স্যামসাং ইলেকট্রনিকস বাংলাদেশ ব্রাঞ্চ অফিসের ব্যবস্থাপনা পরিচালক সিএস মুন গণমাধ্যম প্রতিনিধিদের সামনে গ্যালাক্সি নোট টু অবমুক্ত করেন।

এখন গ্যালাক্সি নোট টু হাতে গ্রাহকরা তাদের অভ্যন্তরীণ সৃষ্টিশীলতা আবিস্কার করতে পারবেন। সবার থেকে সম্পূর্ণ আলাদা এবং অভিনবত্বের অধিকারী হয়ে উঠবেন। প্রথম ২০০ গ্যালাক্সি নোট টু ক্রেতারা সঙ্গে পাবেন টেলিটকের আকর্ষণীয় থ্রিজি প্যাকেজ। পরবর্তীতে স্যামসাংয়ের অন্য সব স্মার্টফোনের সঙ্গে থ্রিজি প্যাকেজ দেওয়ার পরিকল্পনা আছে। এমনটাই জানালেন সিএস মুন।

এ মডেলের ১.৬ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসরের শক্তিশালী ফোনে আছে কিছু অসাধারণ কিছু ফিচার যেমন ১৬ গিগাবাইট বিল্টইন মেমোরি (৬৪ গিগাবাইট পর্যন্ত বর্ধনশীল), বিটি ৪.০ ব্লুটুথ, ওয়াইফাই, ভয়েস মেমো এবং দীর্ঘস্থায়ী ৩১০০ এমএএইচ ব্যাটারি। টাইটানিয়াম গ্রে ও মার্বেল হোয়াইট রঙের এ স্মার্টফোনের দাম ৬৭ হাজার ৫০০ টাকা।

আর অগ্নিপরীক্ষায় নামতে হচ্ছে বিখ্যাত সব প্রযুক্তিপণ্য নির্মাতাদের। এরই অংশ হিসেবে স্যামাসং নিয়ে এসেছে গ্যালাক্সি নোট(২) স্মার্টফোন। আইফোন ৫ বাজারে এ সপ্তাহের ব্যবধানে আন্তর্জাতিক স্যামসাং এ স্মার্টফোন উন্মোচন করল।

বার্লিনে অনুষ্ঠিত আন্তর্জাতিক প্রদর্শনীতে দক্ষিণ কোরিয়ার নির্মাতা স্যামসাং প্রথমবার গ্যালাক্সি নোট(২) দর্শনার্থীদের সামনে উপস্থিত করে। অচিরেই যুক্তরাষ্ট্র ছাড়াও বিশ্বের ১২৮টি দেশে গ্যালাক্সি নোট(২) বিপণন শুরু হবে। প্রসঙ্গত, ২১ অক্টোবর বাংলাদেশের বাজারে গ্যালাক্সি নোট(২) মিডিয়া লঞ্চিং অনুষ্ঠিত হয়েছে।

এটি অ্যানড্রইড শক্তির একটি বিশেষ স্মার্টফোন। আর বৈশিষ্ট্যের মধ্যে আছে ৫.৫ ইঞ্চির সুপার অ্যামোলেড টাচস্ক্রিন, পুরুত্বে ৯.৪ মিলিমিটার, ৮ সেন্টিমিটার প্রশস্ত এবং লম্বায় ১৫.১ সেন্টিমিটার। অপারেটিং সিস্টেম ৪.১ সংস্করণের জেলিবিন।

এ ছাড়াও ইন্টেলিজেন্ট এস-পেন, ৮ মেগাপিক্সেল লেড ফ্ল্যাশ ক্যামেরা (২ মেগাপিক্সেল ফ্রন্ট), ফুল এইচডি সাপোর্ট, ৬ লাখ অ্যাপস স্টোর প্লে এবং এনএফসি সুবিধা। এদিকে মাল্টিটাস্কিং সুবিধায় আছে এয়ার ভিউ, পপআপ নোট, পপআপ ভিডিও, ইজি ক্লিক, কুইক কমান্ড, আইডিয়া স্কেচ এবং ফটোনোটের মতো অত্যাধুনিক সব ফিচার।

গ্যালাক্সি নোট(২) প্রসঙ্গে আন্তর্জাতিক অনুষ্ঠানে স্যামসাং মোবাইল ইউনিটের প্রধান জেকে শিন জানান, গ্যালাক্সি নোট(২) স্যামসাংয়ের যেকেনো পণ্যের তুলনায় বাজারে নতুন জনপ্রিয়তা তৈরি করবে। আর বিক্রিও হবে আগের তুলনায় তিনগুণ। এটি আগের গ্যালাক্সি এস সিরিজের তুলনায় আকারে সামান্য বড়।

এ মুহূর্তে অ্যাপল-স্যামসাংয়ের পেটেন্ট লড়াই চলছে বিশ্বের ১০টি দেশে। একদিকে বাণিজ্যিক লড়াই। অন্যদিকে আইনি মামলার উত্তাপ। সব মিলিয়ে স্মার্টফোনের বাজারে এখন ভোক্তাদের জন্য পছন্দের তালিকা আরো দীর্ঘয়িত হচ্ছে।

বাংলাদেশ সময় ১৬১৫ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।