ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সফটওয়্যার খাতে ভারতের মুনাফা বৃদ্ধি

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১২
সফটওয়্যার খাতে ভারতের মুনাফা বৃদ্ধি

ইন্ডিয়ার বৃহৎ সফটওয়্যার রপ্তানিকারক প্রতিষ্ঠান টাটা কনসাল্টেন্সি সার্ভিসের (টিসিএস) ত্রৈমাসিক হিসাবে ৪৪ শতাংশ মুনাফা বেড়েছে। নবনিযুক্ত অর্থ বিভাগের প্রধানের নাম পাশাপাশি শেয়ার প্রতি ৩ রুপি লভ্যাংশ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি ।



টিসিএস সুত্র মতে, সেপ্টেম্বরের শেষ পর্যন্ত গত তিন মাসে তাদের মুনাফা বেড়েছে ৩৫.১২ বিলিয়ন রুপি যা বছরের প্রথম দিকে ছিল ২৪.৩৯ বিলিয়ন রুপি। রয়টার্স থম্পসনের মুল্য-নির্ণয়ের তথ্য অনুসারে, বিশ্লেষকরা আগেই পূর্বাভাস দিয়েছিল তাদের আসল থাকবে ৩৩.৩৪ বিলিয়ন রুপি। এ বছরের দিতীয় প্রান্তিকে টিসিএস’র উপার্জিত অর্থের পরিমান ছিল ২.৮৫ বিলিয়ন ডলার এছাড়া তৃতীয় প্রান্তিকের শেষ ভাগে মুনাফা বেড়েছে ১৩ শতাংশ যার প্রথম প্রান্তিকে ছিল ৪.৬ শতাংশ।

টিসিএস এছাড়াও জানিয়েছে দিতীয় প্রান্তিকে তারা ৭৩৬ মিলিয়ন ডলার দিয়ে ব্যবসা পরিচালনা করে। যা গত বছরে বৃদ্ধি পায় ১১.৫ শতাংশ এবং সে বছরের শেষ প্রান্তিকে বৃদ্ধি পায় ১.৭ শতাংশ।

এদিকে নতুন সিএফও পদে নিয়োগ পেয়েছে রাজেস গোপিনাথ যিনি ২০০১ সাল থেকে প্রতিষ্ঠানে কর্মরত । বর্তমান অর্থ বিভাগীয় প্রধানের চাকুরীর সময়সীমা ২০১৩ সালের ফেব্রুয়ারি যখন তিনি দায়িত্ব গ্রহণ করবে। এছাড়া এ মুহূর্ত হতে ডেপুটি সিএফও এর দায়িত্ব নিবে আইআইএম আহমেদাবাদ এলামনাই।

টিসিএস’র প্রধান নির্বাহী জানান, নাসকমের ’হিসাব মূল্য’ প্রতিবেদনের সর্বোচ্চে আমাদের আর্থিক হিসাব থাকবে। কারণ আমাদের নিয়ম যথেষ্ট। দাম নির্ধারণ সম্পর্কে বলেন, এদিকটা অত্যন্ত স্থিতিশীল করা হবে। কারণ বর্তমান বাজারে প্রতীয়মান দরের বিভিন্ন দিক ব্যবসায় প্রভাব ফেলতে পারে বলে মন্তব্য করেন তিনি। এর আগে শেয়ার মুল্য হ্রাস পাওয়ায় অনেক বহিরাগত গ্রাহক তাদের আউটসোর্সিং সেবা থেকে সরে আসে।

প্রতিষ্ঠানের এইচআর প্রধান অজয় মুখার্জি নিয়োগের বিষয়টি উত্থাপন করে জানান, ভারতে এই প্রান্তিকে ১৮ হাজার ৬৫৪ জন কর্মী নিয়োগ পেয়েছে। প্রতিষ্ঠানের পরিকল্পনায় আরো কর্মী নিয়োগের বিষয়টি রয়েছে।
এছাড়া নতুন ৪১ টি ক্লায়েন্ট নিযুক্ত করা হয়েছে। প্রতিষ্ঠানের সর্বমোট ক্লায়েন্টের সংখ্যা ১ হাজার ৪১ জন। এরইমধ্যে ৯ টি বড় ব্যবসার চুক্তি সাক্ষর হয়েছে বলে জানান অজয় মুখার্জি।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘন্টা, ২১ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।