ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ঢাকায় ক্লাউড ক্যাম্পের উদ্যোগ

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১২
ঢাকায় ক্লাউড ক্যাম্পের উদ্যোগ

ঢাকায় আগামী ৭ ডিসেম্বর প্রথমবার ক্লাউড ক্যাম্প অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ক্লাউড ক্যাম্পের সহযোগিতায় ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ আসরের অন্যতম ইভেন্ট হিসেবে এ ক্যাম্প আয়োজন করা হচ্ছে।



বিশ্বের তরুণ এবং তথ্যপ্রযুক্তি পেশাজীবীদের ক্লাউড কম্পিউটিংয়ের সঙ্গে পরিচয় করিয়ে দিতে বিশ্বের বিভিন্ন দেশে ও শহরে নিয়মিত ক্লাউড ক্যাম্পের আয়োজন করা হয়।

ক্যাম্পের বিভিন্ন আয়োজনে ক্লাউড কম্পিউটিংয়ের নানাদিক নিয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয় আলোকপাত করবেন বিশ্বের সেরা ক্লাউড কম্পিউটিং ব্যক্তিত্ব ও বিশেষজ্ঞরা।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ আসরের পরামর্শক ও তথ্যপ্রযুক্তিবিদ মুনির হাসান জানান, অন্য সব দেশের মতো বাংলাদেশেও বর্তমানে ক্লাউড কম্পিউটিংয়ের ব্যবহার শুরু হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের সময় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞেরা এ পদ্ধতি ব্যবহারে সফলতা লাভ করেন।

ক্লাউড ক্যাম্পে বাংলাদেশের প্রযুক্তিবিদদের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করতে আসবেন অনলাইন প্রতিষ্ঠান গ্যাজলের উদ্যোক্তা আদিত্য ওয়াতাল, প্রযুক্তিপ্রতিষ্ঠান ডেলের ওপেন স্ট্যাক প্রকল্পের স্থপতি জুড মালটিল, ক্লাউড নিরাপত্তা বিশেষজ্ঞ লেনি জেলসটার এবং ক্লাউড কম্পিউটার সেবাপ্রতিষ্ঠান ভার্চুস্ট্রিমের জ্যেষ্ঠ সহ-সভাপতি রুভেন কোহেন।

যুক্তরাষ্ট্রের ক্লাউড কম্পিউটার সেবাদাতা প্রতিষ্ঠান ভার্চুস্ট্রিমের পরিচালক এবং ঢাকা ক্লাউড ক্যাম্পের সমন্বয়কারী মোহাম্মাদ জামান জানান, এ ক্যাম্পে নানান বিষয় অর্ন্তভূক্ত থাকবে। প্রসঙ্গত, ৬ ডিসেম্বর একটি সাধারণ সেমিনারে তুলে ধরা হবে ক্লাউড কম্পিউটিংয়ের বিভিন্ন দিক। ৭ ডিসেম্বর ক্লাউড ক্যাম্পে ওপেন স্টেক, বিগ ডেটা, ক্লাউড নিরাপত্তা, মোবাইল অ্যাপলিকেশন সম্পর্কে আলোচনা হবে।

ক্লাউড ক্যাম্পে বাংলাদেশের প্রযুক্তিবিদদের অভিজ্ঞতা এবং ক্লাউড কম্পিউটিংকে ঘিরে শিক্ষার্থীদের নানা কর্মকান্ডের বিষয়ও আলোচিত হবে। দেশের ক্লাউড প্র্যাকটিশনার্সদের দিয়ে একটি হাতে কলমের ব্যবহারিক সেশনও অনুষ্ঠিত হতে পারে।

‘সমৃদ্ধির জন্য জ্ঞান’ প্রতিপাদ্য নিয়ে আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হবে ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২’। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) যৌথউদ্যোগে এ সম্মেলনের আয়োজন করছে। আগ্রহীরা (www.cloudcamp.org) এ সাইটে তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১৯৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।