ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সিকিউরিটি অ্যাপে অ্যানড্রইড মেলওয়্যার

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১২
সিকিউরিটি অ্যাপে অ্যানড্রইড মেলওয়্যার

অনলাইনে ছড়িয়ে থাকা বিভিন্ন ক্ষতিকর সফটওয়্যার যেগুলো মেলওয়্যার নামে পরিচিত। এসব সফটওয়্যারের অশুভ উদ্দেশ্য থেকে পণ্য সুরক্ষিত করতে যেসব অ্যানড্রইড ব্যবহারকারীরা সতর্ক তারাই এখন এ সব মেলওয়্যারের কবলে পড়তে পারে।



আর হারাতে পারে নিজের ব্যক্তিগত তথ্যসহ অনেককিছু। কেননা গুগল প্লে স্টোরে বিভিন্ন প্রকারের অ্যাপস আছে। এর মধ্য আছে ‘লুকআউট’। নিরাপত্তা বিষয়ক অ্যাপসটি অনেক অ্যানড্রইড ভোক্তারা ব্যবহার করছেন। কিন্তু এ আ্যাপের আড়ালে লুকিয়ে আছে মেলওয়্যার।

সম্প্রতি ট্রাস্টগো সিকিউরিটি ল্যাবের পর্যবেক্ষণে এ মেলওয়্যার কৌশল ধরা পড়ে। একে ‘ফেকলুকআউট ডটএ’ বলা হয়। এটি গুগল প্লে স্টোরের অ্যাপের মাধ্যমে বেশ কিছু অ্যানড্রইড পণ্যে ঢুকে পড়েছে। সংযোগপূর্ণ ডিভাইসের মাধ্যমে এটি মেসেজ এবং পিসিতে ঢুকে ক্ষতিসাধন করতে পারে।

এর কৌশল সম্পর্কে ট্রাস্টগো জানিয়েছে, অ্যাপটি সফলভাবে স্থাপনের পর পুরো অ্যাপলিকেশন তালিকার মধ্যে ক্ষতিকর সফটওয়্যারটি স্থান করতে সমর্থ্য হয়। এটা ডাউনলোড হওয়া অ্যাপ লিস্টের অধীনে থেকে সম্মুখে আসবে। যা লুকআউটকে আপডেট বা হালনাগাদ করতে বলবে।

মেলওয়্যারটি রিমোর্ট সার্ভারের নির্দেশনায় এফটিপি সংযোগের মাধ্যমে এসএমএস এবং এমএমএস চুরি করে। যেগুলো অশুভ কাজে ব্যবহৃত সাইটের সঙ্গে যুক্ত।

প্রসঙ্গত, আপডেট ছাড়াও ব্যবহারকারীকে এসডি কার্ড হতে ফাইলের তালিকায় প্রবেশের জন্য পরামর্শ দেওয়া হয়। মূলত উইন্ডোজ, ম্যাক, লিনাক্স বা ইউনিক্স তাদের নিশানায় থাকে। তাই সংক্রমিত হওয়া পণ্যের সঙ্গে অন্য পণ্য সংযোগ করলে অপারেটিং সিস্টেমের মাধ্যমে বিভিন্ন ধরনের ট্রজনস বা মেলওয়্যার নামাতে সক্ষম হয় এটি।

বাংলাদেশ সময় ১৩২৭ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।