ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ ৮ অবমুক্ত

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১২
উইন্ডোজ ৮ অবমুক্ত

জনপ্রিয় সফটওয়্যার নির্মাতা মাইক্রোসফট ২৫ অক্টোবর বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে সুদীর্ঘ প্রতীক্ষার নতুন অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ ৮’ অবমুক্ত করেছে। প্রযুক্তির বাজারে স্মার্টফোন, ট্যাবলেট পিসি এবং মোবাইল ফোনের ব্যাপক ব্যাপ্তীতে পার্সোনাল কম্পিউটার মার খেয়ে গেছে বলে অনেকেই মনে করেন।

সবার ধারণাকে ভুল প্রমাণ করার লক্ষ্যে মাইক্রোসফট ‘উইন্ডোজ ৮’ নিয়ে মাঠে নেমেছে।  

মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বলমার জানান, উইন্ডোজ ৮ নিয়ে আবারো প্রমাণ করবে এখনও মাইক্রোসফটের উদ্ভাবনী শক্তি ফুরিয়ে যায়নি। এদিকে প্রযুক্তি বিশেষজ্ঞ প্যাট্রিক মোরহেড বলেছেন, উইন্ডোজ ৮ যদি বাজার ধরতে না পারে, তবে মাইক্রোসফটকে তাদের নতুন নেতৃত্ব নিয়ে ভাবতে হবে।

বলমারও বিশ্বাস করেন উইন্ডোজ ৮ নিয়ে ব্যবহারকারীরা আবারও মাইক্রোসফটকে নতুন করে আবিষ্কার করতে সক্ষম হবে। কারণ উইন্ডোজ ৮ একই সঙ্গে পিসি, স্মার্টফোন, ট্যাবলেট এমনকি টেলিভিশনেও ইনস্টল করা সম্ভব হবে। এ প্রসঙ্গে বলমার বলেন, আমরা চেষ্টা করছি বিশ্বকে নতুন কিছু দেওয়ার। মাইক্রোসফট বরাবরই অপারেটিং বিশ্বে সেরা ছিল। উইন্ডোজ ৮ আবারও এটিই প্রমাণ করবে।

উইন্ডোজ ৮ অপারেটিংকে জনপ্রিয় করতে বিশ্বব্যাপী প্রচারণা চালাবে মাইক্রোসফট। প্রায় ১০০ কোটি মার্কিন ডলার বরাদ্দ দেওয়া হয়েছে সারাবিশ্বে ‘উইন্ডোজ ৮’ সিস্টেমের প্রচারনায়। এর অংশ হিসেবে একটি বিজ্ঞাপনী সংস্থাকেও কাজ দিয়ে দিয়েছে বলে সংবাদ সূত্র নিশ্চিত করেছে। বিজ্ঞাপনী সংস্থা ৪টি টিভি বিজ্ঞাপন তৈরি করবে যা ৪২ কি দেশে প্রচারিত হবে।

টিভি বিজ্ঞাপন ছাড়াও বিভিন্ন পত্রিকায় প্রিন্ট এবং অনলাইন বিজ্ঞাপনও থাকছে। মাইক্রোসফটের পোস্টারও দেয়ালে লাগিয়ে উইন্ডোজ ৮ মডেলের প্রচারনা চালানো হবে বলে মাইক্রোসফট থেকে বলা হয়েছে।

এমনকি মাইক্রোসফটের ব্লগের পক্ষ থেকে ২৫ অক্টোবর বৃহস্পতিবার থেকে ২৭ অক্টোবর শনিবার পর্যন্ত নিউ ইয়র্কের টাইম স্কয়ারে ডিজিটাল বিলবোর্ডে উইন্ডোজ ৮ ব্যবহার করার নিয়মগুলোর ডেমো দেখানো হবে।

অন্যদিকে ২৬ অক্টোবর নিউইয়র্কে উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমযুক্ত সারফেস ট্যাবলেট বাজারে আনার ঘোষণাও আসতে পারে এমন আভাস পাওয়া যাচ্ছে। এ ছাড়াও বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের কাছে ছড়িয়ে পড়ার জন্য বিভিন্ন ইভেন্টের আয়োজন করতে যাচ্ছে মাইক্রোসফট। প্রযুক্তিপ্রেমীরা আশা করছেন উইন্ডোজ(৮) সিস্টেমের মাধ্যমেই প্রযুক্তিবিশ্বে আবারও ঘুরে দাঁড়াবে মাইক্রোসফট।

বাংলাদেশ সময় ১৮৪১ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।