ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

আসছে নতুনবার্তা.কম

সম্পাদক ফরিদ

মনোয়ারুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১২
সম্পাদক ফরিদ

ঢাকা : বাংলাদেশের সংবাদ মাধ্যমে নতুন যোগ হচ্ছে অনলাইন পত্রিকা নতুনবার্তা.কম। আগামী ১ ডিসেম্বর নতুন এই সংবাদ মাধ্যমটি আনুষ্ঠানিক ভাবে যাত্রা শুরু করবে।

জনপ্রিয় অনলাইন পত্রিকা বার্তা২৪ডটনেটের সফল সম্পাদক সরদার ফরিদ আহমদ পত্রিকাটির সম্পাদকের দায়িত্ব গ্রহণ করছেন।

সরদার ফরিদ আহমদ বাংলানিউজকে নতুন এই অনলাইন পত্রিকার সম্পাদকের দায়িত্ব গ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলানিউজকে তিনি জানান, ইতোমধ্যেই ওয়েবসাইট তৈরির কাজ শেষ হয়েছে। তবে পাঠকদের জন্য উন্মুক্ত করা হয়নি। পত্রিকাটির ডিজাইন, লে-আউট, পেজমেকআপ ও গেটআপ সবকিছুতেই নতুনত্ব থাকছে। ’’

বার্তা২৪ডটনেটের প্রায় সব স্টাফ সরদার ফরিদ আহমদের নেতৃত্বে নতুনবার্তা.কমে যোগ দিচ্ছেন। তবে লোকবল আরও বাড়ানো হবে। ইতোমধ্যেই নতুন করে বার্তা সম্পাদক, প্রধান প্রতিবেদক ও দুইজন যুগ্ম বার্তা সম্পাদক নিয়োগ দেওয়া হয়েছে।

বার্তা২৪ ডটনেটের বর্তমান অফিস ৭০, কাকরাইল।   এ অফিসেই শুরু হচ্ছে নতুনবার্তা.কমের কার্যক্রম। তবে বার্তা২৪ ডটনেটের স্বত্ত্বাধিকারীরা প্রতিষ্ঠানটির অফিস খুব শিগগিরই অন্যত্র সরিয়ে নেবেন।    

নতুন এ পত্রিকাটির ওয়েব অ্যাড্রেস natunbarta.com। এছাড়াও natunbarta.net, .org, .info ব্যবহার হবে।

২০১১ সালের ১৬ জানুয়ারি বার্তা২৪ ডটনেটের যাত্রা শুরু হয়। শুরু থেকেই পাঠকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা পায় পত্রিকাটি।  

মাঝে মালিকানা নিয়ে জটিলতার কারণে অনিশ্চয়তায় পড়ে বার্তা২৪ডটনেট। খুবই কম জনবল দিয়েও  সরদার ফরিদ আহমদের দক্ষ নেতৃত্ব ও সম্পাদনায় প্রতিষ্ঠানটি বাংলাদেশের সংবাদ মাধ্যমে একটি শক্তিশালী অবস্থান তৈরি করে।

সরদার ফরিদ আহমদ গত ২৫ বছর ধরে সাংবাদিকতা পেশায় নিয়োজিত রয়েছেন। ছাত্রজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন তিনি।

এরপর তিনি বেশ কয়েকটি পত্রিকায় কাজ করেন । দৈনিক নয়া দিগন্তের সিনিয়র সাব এডিটর হিসেবে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন। পরে দিগন্ত টেলিভিশনের বার্তা সম্পাদক হন। সরদার ফরিদ আহমদ ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাধারণ সম্পাদক ছিলেন।

সরদার ফরিদ আহমদ বাংলানিউজকে বলেন, ‘‘আমরা একটি পেশাদার ও সক্রিয় অনলাইন পত্রিকা তৈরি করবো। বাংলাদেশে অনলাইন পত্রিকা এখন বেশ প্রভাবশালী ভূমিকা রাখছে।

তিনি বলেন, অনলাইন গণমাধ্যমই ভবিষ্যতে মূলধারার পত্রিকা হতে যাচ্ছে। এই ধারা সারা বিশ্বে চলছে। মানুষ ক্রমেই অনলাইন মিডিয়ার ওপর নির্ভরশীল হয়ে পড়ছেন। ইতোমধ্যেই এই মিডিয়া পাঠকের কাছে ব্যাপক জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতা পেয়েছে। বাংলাদেশে অনলাইনের পাঠক সংখ্যা দ্রুত বাড়ছে। বর্তমানে এ সেক্টরে বিনিয়োগও বাড়ছে। ’’

বাংলাদেশে অনলাইন পত্রিকার সূত্রপাত সম্পর্কে তিনি বলেন, ‘‘বাংলাদেশে অনলাইন পত্রিকার ইতিহাস লিখতে গেলে আলমগীর হোসেনের নাম প্রথমেই আসবে। কারণ, তিনি বাংলাদেশে এই সংবাদ মাধ্যমের সূচনা করেন। ’’

বাংলাদেশ সময় : ১৪১৪ ঘণ্টা, অক্টোবর ২৮, ২০১২
এমআইআর/সম্পাদনা: জয়নাল আবেদীন, নিউজরুম এডিটর, সুকুমার সরকার, কো-অর্ডিনেশন এডিটর, আহমেদ রাজু, চিফ অব করেসপন্ডেন্টস [email protected]

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।