ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনে ১৬ জিবি আইফোন ৫

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১২
অনলাইনে ১৬ জিবি আইফোন ৫

দীর্ঘ প্রত্যাশিত অ্যাপল পণ্যের প্রতীক্ষা শেষের দিকে। সেহলিক ডট কম নামের সুপরিচিত কেনাকাটার সাইট আইফোন ৫ বিপণনের উদ্যোগ নিয়েছে।

আগ্রহীরা এখানে আইফোন ১৬ জিবি’র আগাম অর্ডার দিতে পারবে।
আইওএস৬ অপারেটিং সিস্টেমযুক্ত এই স্মার্টফোন কালো ও সাদা দুটি রঙ পাওয়া যাচ্ছে। বর্তমানে শুধু ১৬ জিবি’র দাম নির্ধারিত হয়েছে। তবে ৩২ এবং ৬৪ জিবি মেমোরি খুব শীঘ্রই আসছে বলে আশাবাদ করছে এই উদ্যোক্তা।

সংশ্লিষ্ট সুত্র মতে, আইফোনে ১ বছরের কোম্পানি ওয়্যারেন্টি থাকছে। যা স্পষ্ট করছে এটি একটি অফিসিয়াল লেনদেন। এছাড়া পরিশোধের দুই সপ্তাহের মধ্যেই তারা ইন্ডিয়ার বেশিরভাগ যায়গার গ্রাহকদের কাছে পণ্যটি পৌছাবে । সুত্র আরো নিশ্চিত করে বলছে অন্যদুটির দাম হবে ৫২ হাজার ৫’শ এবং ৫৯ হাজার ৫’শ।
এখন পর্যন্ত প্রকাশিত আইফোন ৫ এর বৈশিষ্ট্যগুলো- ১১৩৬ বাই ৬৪০ পিক্সেলের সমন্বয়ে গঠিত ৪ ইঞ্চির রেটিনা ডিসপ্লে এতে উন্নতপ্রযুক্তির প্রলেপ থাকায় হাতের স্পর্শে অবঞ্চাতি দাগ পড়ার সম্ভাবনা নেই। লেড ফ্লাসযুক্ত ৮ এমপি স্বয়ংক্রিয় পদ্ধতির মুল ক্যামেরা আর ১.২ এমপি ফ্রন্ট ফেসিং ক্যামেরা এটি ফেস শনাক্ত, মানসম্মত ভিডিও রেকর্ডিং,বিস্তৃত স্থান ক্যাপচারে সমর্থ্য।

এছাড়া আধুনিক সব অডিও এবং ভিডিউ ফরমেট সমর্থিত। লিথিয়াম আয়নের ব্যাটারি ৮ ঘন্টা পর্যন্ত টক টাইম, ১০ ঘন্টা ভিডিও, ৪০ ঘন্টা গান এবং ২২৫ ঘন্টা পর্যন্ত কার্যক্ষম থাকে। ওজন ১১২ গ্রাম, ৪.৮ ইঞ্চি লম্বা, চওড়া ২.৩, চিকন ০.৩ ইঞ্চি। এটি ন্যানো সিম কার্ড সমর্থিত।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রে অ্যাপলের অনেক প্রত্যাশার এ পণ্যটি বিক্রিতে আগের পণ্যগুলোকে টপকিয়ে অসাধারণ সাফল্য এনেছে। তাই ইন্ডিয়ার বর্তমান চিত্র দেখে বাজার পর্যবেক্ষকরা বলছে এখানেও হুবুহ চিত্র্র প্রতীয়মান হতে পারে।

বাংলাদেশ সময়: ১১৪৬ ঘন্টা, ৩০ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।