ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

সদ্য অবমুক্ত উইন্ডোজ ৮ ভারতেও

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১২
সদ্য অবমুক্ত উইন্ডোজ ৮ ভারতেও

উইন্ডোজের নতুন সংস্করণ ৮ এখন ভারতের ব্যবহারকারীদের হাতের নাগালে। এতোদিন এর প্রাক-সংস্করণ সম্পর্কে অনেকেই জেনেছে।

এমনকি আগমনী পণ্যটি নিয়ে অনেক নামকরা প্রযুক্তিপণ্য নির্মাতারা নানা ধরনের উদ্যোগ নিয়েছে যে নতুন সংস্করণটি অবমুক্ত হলে তাদের বিশেষ পিসি, ল্যাপটপ, ট্যাবলেট পণ্যে এটি পূর্বস্থাপিত করে বাজারজাত করবে। ইতিমধ্যে অনেক ব্যবসায়ীরা পণ্য বিক্রয়ের সাথে উইন্ডোজ ৮ এর আকর্ষণীয় অফারও ছেড়েছে। যেখান থেকে বর্তমান উইন্ডোজ ব্যবহারকারীরা পছন্দের অফার গ্রহণ করতে পারবে।

এই সংস্করণের দুটি পার্ট এখন পাওয়া যাচ্ছে। সুত্র মতে, এ মুহূর্তে যেসব ব্যবহারকারীরা তাদের আগের সংস্করণটি আপগ্রেড করতে চাইছে কেবলমাত্র তাদের জন্য দাম প্রকাশ করেছে মাইক্রোসফট। আর খুচরা পর্যায়ের গ্রাহকদের জন্য অচিরেই দাম প্রকাশের কথা রয়েছে।    

এই ওএস, ডেস্কটপ কম্পিউটার ছাড়াও টাচস্ক্রিন ট্যাবলেটের জন্য উপযোগী করে তৈরি হয়েছে। নতুন টাইল অবয়ব বিশিষ্ট ইন্টারফেস মর্ডান ইউআই বলে পরিচিত। উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমকে লক্ষ্যে রেখে এর পরিকল্পনা করা হয়েছে। বর্তমানে প্লেইন পার্ট অর্থাৎ সাধারণ ব্যবহারকারীদের উপযোগী সংস্করণে আকর্ষণীয় কিছু ফিচারের কমতি রয়েছে যেমন উইন্ডোজ টু গো অন্যটি উইন্ডোজ ৮ প্রো এটি পূর্ণসংগঠিত। কিন্তু কয়েকমাস আগে চালু হওয়া প্রাক ভার্সনের হার্ডওয়্যার উপাদানগুলো একই। যার মধ্যে আছে ১ গিগাহার্টজ সিপিইউ, ১ জিবি এবং ২ জিবি র‌্যাম, ১৬ জিবি এবং ২০ জিবি হার্ড ডিস্ক মেমোরি, ডব্লিউডিডিএম ১.০ বা এর উপরের সংস্করণের ডিরেক্টএক্স৯ গ্রাফিক্স পণ্য। এছাড়া মর্ডান ইউআই’র পণ্যের পর্দার পিক্সেলের আকার ১০২৪ বাই ৭৬৮।
সুত্র মতে, বাণিজ্যিক প্রতিষ্ঠানের দেওয়া অফারের মধ্যে রয়েছে যেসব ব্যবহারকারীরা ২ জুন এবং ৩১ জানুয়ারির মধ্যে উইন্ডোজ ৭সহ কম্পিউটার কিনছে তারা উইন্ডোজ ৮আপগ্রেড করতে পরবে ৭০০ রুপিতে। এছাড়া উইন্ডোজ এক্সপি, ভিসতা বা উইন্ডোজ ৭যুক্ত ব্যবহারকারীরা ২ হাজার রুপিতে উক্ত সময়ের আগে এটি নিতে পারবে। কিন্তু অফারগুলি শুধুমাত্র মাইক্রোসফটের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে হবে। আর ৪ হাজার রুপিতে এর ডিভিডি অর্ডার করা যাবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘন্টা, ৩০ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।