ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

স্যান্ডির আঘাত অনলাইনেও!

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১২
স্যান্ডির আঘাত অনলাইনেও!

স্যান্ডির আঘাতে পুরো যুক্তরাষ্ট্রই এখন বিপর্যস্থ। বিশেষ করে নিউ ইয়র্ক সিটি ভয়াল শহরে পরিণত হয়েছে।

বিদ্যুৎ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ ভয়াল স্যান্ডির হাওয়া বইছে অনলাইন জগতেও।  

এরই মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক বেশ কটি অনলাইন মাধ্যম তাদের প্রচার সাময়িকভাবে বন্ধ রেখেছে। এর মধ্যে জনপ্রিয় নিউজ ব্লগ সাইট হাফিংটন (Huffington Post) পোস্ট অন্যতম।

এ ছাড়াও জাতীয় দৈনিক পর্যায়ের পত্রিকা নিউইয়র্ক টাইমসের অফিসও বিদ্যুৎহীন হয়ে পড়েছে। তারপরও বিশেষ ব্যবস্থায় অনলাইন সংস্করণ চলিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন নিউইয়র্ক টাইমস কর্তৃপক্ষ।

এদিকে যুক্তরাষ্ট্রভিত্তিক আবহাওয়ার আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়েদার ডটকমে ভিজিটর সংখ্যা বেড়ে গেছে। গত দুদিনে ৪ কোটি ১০ লাখ ভিজিটর এ সাইটে প্রবেশ করেছেন। স্যান্ডির পূর্বাভাস পাওয়ার পর থেকেই ওয়েদার ডটকম কর্তৃপক্ষ বলেছে, প্রাকৃতিক দূর্যোগ মানেই হচ্ছে এ সাইটের ওপর একটা বাড়তি চাপ তৈরি হয়। এ জন্য আমরা সব সময়ই প্রস্তুতি নিয়ে থাকি।

অন্যদিকে ওয়েদার ডটকম সাইট নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সংবাদমাধ্যম সূত্র বলছে, স্যান্ডির আপডেট জানতে কোটি কোটি মানুষ বিশ্বের বিভিন্ন দেশ থেকে এ সাইটে প্রবেশ করছে। এখান থেকে সুবিধা নিতেই ওয়েদার ডটকম প্রচুর বিজ্ঞাপন নিয়েছে। বিজ্ঞাপনদাতারাও ওয়েদার ডটকমে বিজ্ঞাপন দেওয়ার জন্য হুমড়ি খেয়ে পড়েছিল।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি ট্র্যাফিক দেখা যাচ্ছে এ ওয়েদার ডটকমে। গত সপ্তাহ থেকে এরই  মধ্যে ভিজিটরের সংখ্যা ৩০ ভাগ বেড়ে গেছে। এ বিষয়টি মাথায় রেখেই বিজ্ঞাপনদাতাদের আগ্রহ কেন্দ্রে ছিল আবহাওয়াভিত্তিক এ আপডেট সাইট।

অন্যদিকে সোশ্যাল সাইট ফেসবুক এবং টুইটার জুড়েও চলছে স্যান্ডি পর্যালোচনা। প্রতি ঘণ্টায় বন্ধু ও পরিবারের সদস্যদের আপডেট নেওয়া হচ্ছে এ সোশ্যাল সাইটগুলোর মাধ্যমে।

প্রসঙ্গত, মঙ্গলবার পর্যন্ত ইন্সটাগ্রামের মাধ্যমে স্যান্ডির ছবি শেয়ার হয়েছে ২ লাখ ৩৩ হাজার। বিভিন্ন সময়ে মোবাইলের মাধ্যমে ফেসবুকে শেয়ার হয়েছে ১ লাখেরও বেশি ছবি।

যুক্তরাষ্ট্রের ইন্সটাগ্রামের ছবি শেয়ার করার জন্য জনপ্রিয় সাইট। ইন্সটাগ্রামের প্রধান নির্বাহী বলেছেন, প্রতি সেকেন্ডে স্যান্ডির ১০টি ছবি আপলোড হচ্ছে। আমাদের সাইট ব্যবহার করে সারাবিশ্বে স্যান্ডির ছবি ছড়িয়ে পড়ছে। এ কাজে সোশ্যাল মিডিয়াগুলোই সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

জরিপ সূত্র জানিয়েছে, এ পর্যন্ত ফেসবুকে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে স্যান্ডি নিয়েই। এমনকি টুইটারে এখন পর্যন্ত ৫৩ হাজার মানুষ স্যান্ডি শব্দটি উল্লেখ করে টুইট করেছেন।

বাংলাদেশ সময় ২২০৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।