ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

তিনগুণ বেশি গতিতে চলবে স্মার্টফোন

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ৩১, ২০১২
তিনগুণ বেশি গতিতে চলবে স্মার্টফোন

ব্রিটিশ চিপ ডিজাইনার এআরএম গত মঙ্গলবার নতুন প্রজন্মের স্মার্টফোনে ব্যবহৃত অধিক কার্যক্ষম প্রসেসর প্রদর্শন করেছে। এটি বর্তমান প্রসেসরের থেকে তিনগুণ বেশি গতিতে কাজ সম্পাদন ছাড়াও স্বল্প শক্তিতে সার্ভার কম্পিউটারে কাজ করতে পারদর্শী।

প্রযুক্তিপণ্যের মূল যন্ত্রাংশ প্রস্ততকারক প্রতিষ্ঠান ইন্টেল বর্তমানে বাজার নিয়ন্ত্রণ করছে। অনুমান করা হচ্ছে এআরএম ইন্টেলকে দূর্বল করতেই বিশেষমানের পণ্য আনছে।

ক্যামব্রিজ-ভিত্তিক এ প্রতিষ্ঠানের প্রযুক্তি অ্যাপলের আইফোন ৫ এবং স্যামসাং ইলেকট্রনিক্সের গ্যালাক্সি এসথ্রিতে রয়েছে। প্রতিষ্ঠানটি বলেছে আধুনিক এই ব্লুপ্রিন্ট বর্তমান চিপের মত একই শক্তি ব্যবহার করবে কিন্তু তিনগুণ বেশি কর্মক্ষম হবে। নতুন চিপটি ৬৪ বিট দিয়ে তৈরি। বর্তমানে আছে মাত্র ৩২ বিট। নতুন চিপ সার্ভারের জন্য যথোপযুক্ত।

এআরএম এর প্রযুক্তি লাইসেন্স বা অনুমোদনকৃত চিপ যেগুলি সমস্ত স্মার্টফোন এবং ট্যাবলেট শিল্পে ব্যবহার হয়। সম্প্রতি এআরএম অল্প-উচ্চ ক্ষমতার চিপের পরিবর্তে অনেক ছোট এবং কম শক্তি খরচের চিপ প্রকাশের জন্য ডাটা সেন্টার নির্মাণে প্রবণ হচ্ছে। তথ্য সুত্র মতে, মাইক্রোসার্ভার শিল্প যেখানে এআরএম’র বিকাশের শুরু। হলেট-প্যাকার্ড, ডেল এবং অন্যান্য বিক্রেতারা কিঞ্চিত আগ্রহ দেখাচ্ছে।

গত সোমবার পিসি চিপ নির্মাতা অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস জানিয়েছে, এআরএম প্রযুক্তি তারা মাইক্রোসার্ভারে ব্যবহার করবে । এআরএম প্রধান নির্বাহী ওয়ারেন ইস্ট  সান ফ্রান্সসিসকোর ইভেন্টে সাংবাদিকদের বলেছে ২০২০ সালে এআরএম-ভিত্তিক পঞ্চম ডাটা সেন্টার স্থাপনে সক্ষম হবে তারা।

উল্লেখ্য, ৬৪ বিট প্রযুক্তি বেশি দক্ষতার সাথে প্রসেসরকে মেমোরি চিপে পারস্পরিক ক্রিয়া করতে পারে। ইতিমধ্যে ইন্টেল এটি চালু করেছে। চিপকে অধিক আকর্ষণীয় করতে এআরএম’র সবচেয়ে লক্ষণীয় পদক্ষেপ এটি। ইস্ট আরো বলেছে টেক্সাস-ভিত্তিক স্টার্ট আপ ক্যালাক্সডা এই প্রযুক্তির কার্যক্রম পরীক্ষা করে দেখেছে সার্ভারে শক্তির খরচ তিন গুন কম হয়।

তুলনা দিয়ে বলা হচ্ছে ইন্টেল ১০ বছরের বেশি সময় ধরে কর্তৃত্ব করছে কিন্তু নতুন এই ৬৪ বিটের মত নয়। এআরএম আগামী ২০১৪ সালে এটি বাজারজাত করার আশাবাদ করছে।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘন্টা, ৩১ অক্টোবর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।