ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

প্রচলিত কোম্পানি আইনই যথেষ্ট: বেসিস

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২

বর্তমান কোম্পানী আইন ১৯৯৪’র সংশোধনের উদ্যোগ নিয়েছে সরকার এবং তা প্রক্রিয়াধীন রয়েছে বলে বিভিন্ন সূত্র থেকে অবগত হয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। যার প্রেক্ষিতে দেশের বৃহত্তর এ তথ্যপ্রযুক্তি ভিত্তিক প্রতিষ্ঠান সরকারের এমন সিদ্ধান্তে দ্বিমত পোষণ করছে।



কোম্পানী আইনে নতুনভাবে সংযোজন করার জন্য যে বিষয়গুলো প্রস্তাব রাখা হচ্ছে-সংবিধিবদ্ধ নিয়মের কোন ব্যত্যয় ঘটলে সরকার মনোনীত প্রশাসক নিয়োগ করা যাবে। বেসিসের মতে এই ধরনের নিয়ম দেশের বাণিজ্যের প্রসার, শিল্পন্নোয়ন এবং কর্মসংস্থান সৃষ্টিতে বাঁধা হয়ে বেকারত্বের সংখ্যা বাড়াবে। ফলে দেশের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়ন তরান্বিত অসম্ভব হবে। এছাড়া স্থানীয় ও বিদেশি বিনিয়োগকারীরা শিল্প-বাণিজ্যে বিনিয়োগে নিরুৎসাহিত হবে।

বেসিসের মতে, বর্তমান কোম্পানী আইন (১৯৯৪) কাঠামোর মধ্যেই অনৈতিক ও ক্ষতিকর ব্যবসায়িক কর্মকান্ডের বিরুদ্ধে সরকারী ব্যবস্থা গ্রহণের জন্য যথেষ্ট পরিমান আইনগত সুযোগ রয়েছে। তাই নতুনভাবে কোনো সংশোধনের প্রয়োজন নেই।

উপরোক্ত বিষয়গুলো বিবেচনা করে সরকারকে এমন ধরনের কোম্পানী-আইন প্রণয়ন না করার জন্য অনুরোধ জানিয়েছে বেসিস।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘন্টা, ০১ নভেম্বর, ২০১২
সম্পাদনা: সিজারাজ জাহান মিমি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।