ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

গুগলে ফ্রি নেভিগেশন অ্যাপ

সাব্বিন হাসান, আইসিটি এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২
গুগলে ফ্রি নেভিগেশন অ্যাপ

গুগল আর অ্যানড্রইড দুয়ে মিলে পুরো বিশ্বপ্রযুক্তির চেহারাই বদয়ে দিয়েছে। অ্যাপভিত্তিক সেবার কারণে দেশে দেশে মোবাইল অপারেটরেরা পড়ছেন দারুণ বিপাকে।

নতুন ধারার ভয়েস গাইডেড নেভিগেশন অ্যাপ চালুর ঘোষণা দিয়েছে গুগল। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

এ সেবা পাওয়া যাবে একেবারেই বিনামূল্যে। শুধু অ্যানড্রইড (১.৬) সংস্করণের স্মার্টফোন থাকলেই এ সেবার পুরোটাই উপভোগ করা যাবে। এ মুহূর্তে ফ্রি নেভিগেশন সফটওয়্যার যা গুগল ম্যাপস নেভিগেশন (বেটা) নামে পরিচিত তা অবমুক্ত করা হয়েছে।

আপাতত এ ফ্রি নেভিগেশন সেবা সব দেশের জন্য উন্মুক্ত নয়। এ ছাড়া (৩.২) অ্যানড্রইড অপারেটিং সিস্টেমেও এটি ব্যবহারযোগ্য। গত বছর অ্যানড্রইড ঘরানার যতগুলো স্মার্টফোন প্রকাশ পেয়েছে প্রায় সবগুলোতেই এ ফ্রি নেভিগেশন সুবিধা পাওয়া সম্ভব।

এ তালিকায় দক্ষিণ এশিয়ার প্রথমে সুযোগ পেয়েছে সিঙ্গাপুর। এ ছাড়াও ৪১টি দেশে এ ফ্রি অ্যাপ সুবিধা পাওয়া যাবে। এ নেভিগেশন অ্যাপ সম্পর্কে গুগল সুস্পষ্ট ঘোষণা দিয়েছে। তবে কবে নাগাদ এ অ্যাপ একেবারে অবমুক্ত হবে তার সুনির্দিষ্ট দিনক্ষণ এখনও নির্ধারিত হয়নি।

এ ধরনের সেবা গুগল প্রথম এনেছে তা নয়। গত বছর সিঙ্গাপুরে নকিয়া ড্রাইভ নামে একটি ফ্রি ভয়েস গাইডেড নেভিগেশন অ্যাপ প্রকাশ করা হয়। এ নেভিগেশন অ্যাপ মাইক্রোসফট উইন্ডোজ ফোনের মোবাইল অপারেটিং সিস্টেমেও ব্যবহারযোগ্য করে তোলা হয়।

বাংলাদেশ সময় ১৬২৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।