ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ব্যবসা হয়ে উঠছে প্রযুক্তিবান্ধব!

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২
ব্যবসা হয়ে উঠছে প্রযুক্তিবান্ধব!

ব্যবসার সব মাধ্যমকে প্রতিদিনই দখল করে নিচ্ছে মোবাইল প্রযুক্তি। ক্ষুদ্র ব্যবসায়ীরা মোবাইল ফোন প্রযুক্তিকে সঠিকভাবে ব্যবহার করতে পারছেন না।

ফলে তাদের মধ্যে এক ধরনের হতাশাও তৈরি হয়েছে। গবেষণা সূত্র এ তথ্য জানিয়েছে।

শুরুতেই বলে নেওয়া ভালো, মোবাইল প্রযুক্তির অর্থ শুধু মোবাইল ফোন নয়। এ সময়ে জনপ্রিয় পণ্য যেমন ল্যাপটপ, স্মার্টফোন ও ট্যাবলেটকেও বোঝানো হয়। এসব প্রযুক্তি যোগাযোগের মাধ্যমকে অনেক সহজ করে তুলছে। যেকোনো ব্যবসায় এ পণ্যগুলো গুরুত্বপূর্ণ টুলস হিসেবে কাজ করছে।

তবে ক্ষুদ্র ব্যবসায়ীদের আক্ষেপ কেন? হ্যারিস ইন্টারঅ্যাকটিভ এবং ব্যাংক অব দ্য ওয়েস্ট তাদের গবেষণায় দেখেছে ৮৮ ভাগ ক্ষুদ্র ব্যবসায়ী মোবাইল প্রযুক্তি ব্যবহার করছে। এর মধ্যে মোবাইল ফোন, স্মার্টফোন এবং ট্যাবলেট অন্যতম। তারা মূলত কল করা, মেসেজ পাঠানো এবং ইমেইলের জন্য এ প্রযুক্তি ব্যবহার করে। এ ছাড়া অন্য কোনো কাজেই তারা মোবাইল প্রযুক্তির সাহায্য নিচ্ছেন না।

তবে জরিপে ওঠে এসেছে, ধীরে ধীরে মোবাইল প্রযুক্তি ব্যবহারে তরুণ ক্ষুদ্র ব্যবসায়ীরা সক্রিয় হচ্ছে। বিশেষ করে নিজের পণ্যের বিপণনের জন্য মোবাইল পণ্যগুলো তারা ব্যবহার করছে। এর মধ্যে অন্যতম হলো অর্থ লেনদেনের জন্য মোবাইল ব্যবহার বেড়েছে ৮২ ভাগ।

হ্যারিস ইন্টারঅ্যাকটিভ এবং ব্যাংক অব দ্য ওয়েস্ট তাদের গবেষণার জন্য বিভিন্ন পর্যায়ের ক্ষুদ্র ব্যবসায়ীদের ওপর জরিপ করেছেন। এর মধ্যে ৬৫ ভাগ ব্যবসায়ী মনে করেন ব্যবসায় সাময়িকভাবে সফলতার জন্য মোবাইল প্রযুক্তি তাদের সহায়তা করেছে। অন্যদিকে ৭৪ ভাগ ক্ষুদ্র ব্যবসায়ী বলেছেন, মোবাইল প্রযুক্তি বিস্তারের ফলে ভবিষ্যৎ ব্যবসা মোবাইলনির্ভর হয়ে পড়ছে।

এক্ষেত্রে অনেক বাধার কথাও উঠে এসেছে। যেমন ৩৩ ভাগ ব্যবসায়ী বলছেন, ব্যবসানির্ভর মোবাইল প্রযুক্তি এখনও বিস্তার লাভ করেনি। ব্যবসায়ীদের জন্য বিশেষ ফিচার এখনও মোবাইল প্রতিষ্ঠানগুলো আনতে পারেনি।

তাছাড়া ২৫ ভাগ ব্যবসায়ী মনে করেন, এ প্রযুক্তি ব্যয় সাপেক্ষ। শুধু তাই নয়, তথ্য নিরাপত্তার কথাও বলেছেন ব্যবসায়ীরা। ৫৬ ভাগ ক্ষুদ্র ব্যবসায়ীরা মনে করেন, এখনও পর্যন্ত মোবাইল প্রতিষ্ঠানগুলো তথ্যনিরাপত্তার বিষয়টি সমাধান করতে পারেনি।

গবেষণা প্রতিষ্ঠান হ্যারিস ইন্টারঅ্যাকটিভ এবং ব্যাংক অব দ্য ওয়েস্ট ক্ষুদ্র ব্যবসায়ীদের প্রশ্ন করে, কি কি সুবিধা মোবাইলের মাধ্যমে পেতে ইচ্ছুক। ৩৩ ভাগ ক্ষুদ্র ব্যবসায়ীরা বলেছেন ক্রেতাদের কাছ থেকে সহজভাবে অর্থ বিনিময় করার সুবিধা।

এদিকে ২৪ ভাগ ব্যবসায়ী চান প্রতিষ্ঠানের আর্থিক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করতে পারা, ১২ ভাগ ব্যবসায়ী চান মোবাইলের মাধ্যমে বিপণনকারীদের পেমেন্ট পৌছে দেওয়ার সুব্যবস্থা নিশ্চিত করতে।

ব্যাংক অব দ্য ওয়েস্টের সহ-সভাপতি মিশেল এ গবেষণা সম্পর্কে বলেন, শুধু বুঝতে চেয়েছি প্রযুক্তি ক্ষুদ্র ব্যবসায়ীদের ওপর কোনো প্রভাব ফেলছে কি না। অবাক হয়ে খেয়াল করলাম, তারা নিজের ব্যবসার লাভ ছাড়া মোবাইল প্রযুক্তি গ্রহণ করছে না। তাদের ভেতর অন্য কেউ যদি এর ব্যবহার শুরু করে তবেই তারা আগ্রহী হয়ে ওঠে।

আবার যারা মোবাইল প্রযুক্তি গ্রহণ করছে তারা এর গুরুত্ব বুঝতে পারছে। এ মুহূর্তে মোবাইল প্রযুক্তিতে বিজনেস সফটওয়্যার ব্যবহার করার মতো সহজবোধ্য এবং ব্যবহারযোগ্য অ্যাপলিকেশন তৈরি করতে হবে। তবেই ক্ষুদ্র ব্যবসায়ীরা এ মাধ্যমে আরও বেশি আগ্রহী ও বিনিয়োগবান্ধব হবে।

বাংলাদেশ সময় ১৬৪৬ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।