ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশের প্রথম ই-কমার্স প্রদর্শনী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২
দেশের প্রথম ই-কমার্স প্রদর্শনী

দেশে প্রথমবার আয়োজিত হতে যাচ্ছে ই-কমার্স প্রদর্শনী ২০১৩। আয়োজক আইসিটি ম্যাগাজিন কমপিউটার জগৎ।



ইন্টারনেট এবং মোবাইল ফোন বাংলাদেশে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠছে। এর ব্যবহারও বাড়ছে দিন দিন। বাংলাদেশে অদূর ভবিষ্যতে ই-কমার্স আরও জনপ্রিয় হবে। এর মধ্যে দেশে কটি সফল ই-কমার্স প্রতিষ্ঠান আছে।

ই-কমার্স দেশের অর্থনীতিতে বিশাল ভূমিকা পালন করবে। সঙ্গে বিপুল সংখ্যক কর্মসংস্থান সৃষ্টি করবে। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গঠনে দৃঢ়প্রতিজ্ঞ। ডিজিটাল বাংলাদেশ গঠনে প্রধান শর্ত হচ্ছে ব্যবসা ক্ষেত্রে কমপিউটার এবং ইন্টারনেটের সফল প্রয়োগ।

ই-কমার্স সঠিকভাবে বাস্তবায়ন করতে পারলে দেশীয় ব্যবসা প্রতিষ্ঠানের কাজে গতিশীলতা আসবে। সঙ্গে তাদের পণ্য এবং সেবার গুণগত মান উল্লেখযোগ্য হারে বাড়বে।

প্রসঙ্গত, ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকায় এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এতে ই-কমার্সের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত বিভিন্ন প্রতিষ্ঠান যেমন ব্যাংক, সরকারি, বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং শিক্ষাপ্রতিষ্ঠান,  মোবাইল ফোন অপারেটর,  এনজিও,  কমপিউটার হার্ডওয়্যার ও সফটওয়্যার প্রতিষ্ঠান ছাড়াও বহু প্রতিষ্ঠান অংশ নেবে। আয়োজক সূত্র এমন তথ্যই দিয়েছে।

এ প্রদর্শনীর মাধ্যমে সেবাদাতা প্রতিষ্ঠানগুলো তাদের পণ্য এবং সেবা ক্রেতাদের সামনে সরাসরি তুলে ধরার সুযোগ পাবে। এতে থাকবে সেমিনার এবং আলোচনা সভা। দেশের বরেণ্য আইসিটি ব্যক্তিত্ব এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের অধ্যাপকরা এসব সেমিনার এবং আলোচনা সভায় অংশগ্রহণ করবেন। বাংলাদেশে ই-কমার্সের সমস্যা এবং সম্ভাবনা নিয়ে কথা বলবেন।

দেশে প্রথমবার আয়োজিত এ ই-কমার্স প্রদর্শনীকে সফল করার জন্য কমপিউটার জগৎ সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করেছে। আগ্রহীরা (comjagat.com) এ সাইটে তথ্য পাবেন। প্রয়োজনে ([email protected]) এ ঠিকানায় ইমেইলও করতে পারবেন। হ্যালো: ০১৮১৯ ৮৯৮৮৯৮।

বাংলাদেশ সময় ২১৫১ ঘণ্টা, নভেম্বর ১, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।