ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

মুহুর্তেই সংবাদ সংক্ষেপে সামলি!

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১২
মুহুর্তেই সংবাদ সংক্ষেপে সামলি!

সামলি। একটি অ্যাপলিকেশন।

লন্ডনের নিক ডি অ্যালিওসিও নামে ১৭ বছরের তরুণ এ অ্যাপ তৈরি করেছেন। এ জন্য নিক বিনিয়েকারীদের কাছ থেকে ১০ লাখ ডলারের চেয়েও বেশি অর্থ সহায়তা পেতে যাচ্ছে। সংবাদমাধ্যম সূত্র এ তথ্য জানিয়েছে।

নিক যখন এ অ্যাপটি তৈরি করেন তখন অনেকেই বলেছেন, এটি ঠিক মত কাজ নাও করতে পারে। কিন্তু এরই মধ্যে ব্যবহারকারীদের কাছে এ অ্যাপ দারুণ সাড়া ফেলেছে।

স্কুলে পড়াশোনা অবস্থাতেই অ্যালিওসিও স্মার্টফোনের জন্য এ অ্যাপ তৈরি করেন। অ্যাপটি মোবাইল ফোনে ফ্রি ডাউনলোড করা যাবে। এ অ্যাপের মাধ্যমে অনলাইনে প্রকাশিত যেকোনো সংবাদকে মুহূর্তেই সামারি করে মোবাইলে স্ক্রিনে নিয়ে আসবে।

আলিওসিও তার এ অ্যাপ প্রসঙ্গে জানিয়েছে, যতটা সম্ভব সুন্দর করে তৈরি করার চেষ্টা করেছি। এটি মিনিটে হাজারো লেখার সামারি তৈরি করে ফেলতে পারবে।

১৭ বছরের উদ্ভাবনী নিক বলেন, মানুষ এখন সব কিছুই মোবাইল ফোনেই করতে চায়। সংবাদও মোবাইল ফোনেই পড়তে স্বাচ্ছন্দ্যবোধ করেন। কিন্তু বড় বড় সংবাদ পড়ার মতো এতো সময় তাদের হাতে নেই। এ জন্যই যতটা সম্ভব কম সময়ে কম বাক্যে যেকোনো তথ্য মোবাইল ফোনে তুলে ধরাই ছিল এ উদ্যোগের প্রথম চ্যালেঞ্জ।

প্রসঙ্গত, নিক কলেজ শেষ করে সবে বিশ্ববিদ্যালয়ের গন্ডিতে পা রেখেছে। এ মুহূর্তে নিক সামলির প্রতিষ্ঠাতা এবং নিজ প্রতিষ্ঠানের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছে। আগ্রহীরা (http://summly.com) এ ঠিকানায় তথ্য পাবেন।

বাংলাদেশ সময় ১২৫৩ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।