ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অ্যাপলকে ৪৮ ঘণ্টার সময় দিয়েছে আদালত

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১২
অ্যাপলকে ৪৮ ঘণ্টার সময় দিয়েছে আদালত

স্যামসাংয়ের বিরুদ্ধে করা অ্যাপলের কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ প্রত্যাখান করেছে যুক্তরাজ্যের আদালত। অভিযোগ মিথ্যা প্রমাণ হওয়ায় এ সময় অ্যাপলকে কিছু দিকনির্দেশনা দিয়েছে আদালত।



কিন্তু আদালতের নির্দেশ যথাযথভাবে পালন করেনি অ্যাপল। আর বিষয়টি স্যামসাং আদালতের নজরে আনায় যুক্তরাজ্য আদালত অ্যাপলকে পুন:সংশোধনের জন্য ৪৮ ঘণ্টা সময় বেধে দিয়েছে।

ব্রিটিশ আদালত সূত্র জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান স্যামসাংয়ের বিরুদ্ধে মিথ্যাভাবে আইপ্যাড নকলের অভিযোগ করায় অ্যাপলকে আরেকবার ক্ষমা চাইতে হবে। অ্যাপলের নকশা চুরি করে স্যামসাং গ্যালাক্সি ট্যাব ডিজাইন করেছে এমন অভিযোগের মামলার রায় সব সময় স্যামসাংয়ের দিকে আসে।

এর প্রেক্ষিতে অ্যাপলকে নিজ ওয়েবসাইটে লিখিত বিবৃতি দিতে বলা হয়, স্যামসাং পণ্য প্রস্তুতে কোনো ধরনের অনিয়ম করেনি। এ নির্দেশ অনুযায়ী বিবৃতি না দেওয়ায় গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের উচ্চ আদালত নতুনভাবে রুল জারি করে।

আন্তর্জাতিক অঙ্গনে কপিরাইট লঙ্ঘন বিষয়ে স্যামসাং ও অ্যাপলের মধ্যকার সংঘর্ষ এখন তীব্র। ক্যালিফোর্নিয়ার আদালত আগে এ অভিযোগের ভিত্তিতে স্যামসাংকে ১০০ কোটি ডলার জরিমানা করে। এ বিষয়ে গত ১৮ অক্টোবর অ্যাপলকে সুস্পষ্ট লিখিত প্রকাশের জন্য বলা হয় ।

বিলফ কিউসি অ্যাপলের পক্ষে আদালতকে বলেন, আদালতের সম্মতি অনুযায়ী আদেশ পালন করেছে এটাই ভেবেছিল অ্যাপল। এর পেছনে কোনো অপেশাদারী পরিকল্পনা ছিল না। এ পরিকল্পনা অবশ্যই বাণিজ্যিক সংকট নিরসন করবে।

প্রধান বিচারক লংমোর বিলফকে বলেন, এখানে সঠিক ঘঠনা বিভ্রান্তিকর। আরেকজন বিচারকের ভাষ্যমতে, প্রতিষ্ঠানের প্রযুক্তিগত সমস্যার কারণ সম্পর্কে অ্যাপলের প্রধান টিম কুকের লিখিত সাক্ষ্য চাওয়া হয়েছে।

বাংলাদেশ সময় ১৮২৯ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।