ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

দেশি অ্যাপ ডেভেলপাররা পারদর্শী

আইসিটি রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
দেশি অ্যাপ ডেভেলপাররা পারদর্শী

ঢাকায় দিনব্যাপী অ্যাপলিকেশন তৈরির ‘মাইক্রোসফট অ্যাপ-অ্যা-থন’ প্রতিযোগিতায় রেকর্ড গড়েছে দেশি ডেভেলপাররা।

মাইক্রোসফট আয়োজিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে (আইআইটি) অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ৮০ জন নির্বাচিত প্রতিযোগীর ৮০টি অ্যাপ তৈরির কথা ছিল।



কিন্তু এখানে ১০০টি অ্যাপলিকেশন তৈরি হয়ে গেছে। এর মধ্যে উইন্ডোজ৮ অ্যাপলিকেশন ৪০টি এবং উইন্ডোজ ফোন অ্যাপলিকেশন ৬০টি।

বাংলাদেশে প্রথমবার উইন্ডোজ(৮) ঘরানার অ্যাপলিকেশন তৈরির এ মহাপরিকল্পনায় নির্বাচিত ৮০ প্রতিযোগীর কাছ থেকে ৮০টি নতুন অ্যাপলিকেশন তৈরির লক্ষ্য নির্ধারণ করে ৩ নভেম্বর সকাল নয়টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত চলে উইন্ডোজের অ্যাপ্লিকেশন তৈরির এ উদ্ভাবনী প্রতিযোগিতা।

উইন্ডোজ অ্যাপলিকেশন তৈরিতে শীর্ষ বিজয়ীরা হচ্ছেন এনএসইউয়ের শরিফুল ইসলাম নিবিড় এবং ইউআইইউয়ের সাইমুম শাফায়েত আকাশ।

প্রসঙ্গত, উইন্ডোজ(৮) এবং উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমের জন্য প্রতিযোগীদের তৈরি অ্যাপ থেকে আটটি অ্যাপ্লিকেশন জিতে নিয়েছে ‘টপ অ্যাপ’ পুরস্কার। ৮০টি অ্যাপ্লিকেশনের মধ্যে উইন্ডোজ(৮) সিস্টেমের জন্য তৈরি চারটি অ্যাপ এবং উইন্ডোজ ফোনের জন্য তৈরি চারটি অ্যাপ জিতেছে ‘টপ অ্যাপ’ অ্যাওয়ার্ড।

উইন্ডোজ(৮) টপ অ্যাপলিকেশনের বিজয়ীদের মধ্যে এআইইউবিয়ের রহিম উদ্দিন তৈরি করেছেন বিডি রেসিপি, আইআইটির ইফতেখার আহমেদ তৈরি করেছেন ফেসবুক নোটিফিকেশন, এনএসইউয়ের মনোয়ারুল ইসলাম তৈরি করেছেন জাকাত ক্যালকুলেটর এবং বুয়েটের মহিউদ্দিন আহমদ জোনাস তৈরি করেছেন প্রথম-আলো রিডার।

উইন্ডোজ ফোন টপ অ্যাপলিকেশন তৈরি করে বুয়েটের ফয়সাল হোসেন সেজান, ইউআইইউয়ের রেজাউল হকের তৈরি গ্রাফিকস ওয়ার্ল্ড, বুয়েটের হাফসা জান্নাতের মাই ফিটনেস ট্রেস, কুয়েটের সওগাত প্রতীকের উইন্ডোজ ফোন কন্ট্রোলার বিজয়ী হয়েছে।

বাংলাদেশ সময় ১৭৩৫ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।