ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

৩ দিনে ৪০ লাখ উইন্ডোজ-৮ ডাউনলোড

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
৩ দিনে ৪০ লাখ উইন্ডোজ-৮ ডাউনলোড

উইন্ডোজ(৮) প্রকাশের প্রথম ৩ দিনেই ডাউনলোড হয়েছে ৪০ লাখ। এত অল্প সময়ে এ পরিমাণ ডাউনলোড প্রমাণ করে সদ্য অবমুক্ত সিস্টেমটি বিশ্বের উইন্ডোজ ভক্তদের হতাশ করেনি।



এরই মধ্যে ভারতে উইন্ডোজ ৮ প্রকাশ হয়। এ সময় মাইক্রোসফট ভারতের চেয়ারম্যান ভাস্কর প্রমাণিক চাহিদার বিষয়গুলো উপস্থাপন করেন। চাহিদার গতিশীল এ অবস্থা আগের সংস্করণগুলোর অপেক্ষায় উইন্ডোজে নতুন মাত্রা যোগ করেছে। প্রসঙ্গত, উইন্ডোজ ৮ অবমুক্ত হয় গত ২৬ অক্টোবর।

তবে বিশ্লেষকেরা অ্যাপলের ‘ম্যাক ওএস এক্স ১০.৮’ মাউনটেইন লায়ন নামে অভিহিত এর চাহিদার দিকটি তুলে ধরেছেন। এ বছরের জুলাইয়ে মাউনটেইন লায়ন অবমুক্ত হয়। আর প্রথম ৪ দিনে ডাউনলোড হয় ৩০ লাখ। এ হিসাবে উইন্ডোজের মার্কেট শেয়ার ৯০ ভাগ। আর ম্যাকের ৭ ভাগ।

প্রথম থেকেই উইন্ডোজ ব্যবহারকারীরা আপগ্রেড সংস্করণটি পছন্দ করছে। নতুন পর্দার এ ইন্টারফেস স্পর্শক-সক্ষম। নব্য ক্লাউড যুক্ত অপারেটিং সিস্টেমটি নতুন ডিজিটাল গ্রাহকের জন্য দারুণ। বিশেষ করে যেসব গ্রাহক একইসঙ্গে অনেকগুলো সেবা যেমন ইমেইল, সোশ্যাল নেটওয়ার্কিং এবং অনলাইন মিডিয়া ব্যবহার করে।

উইন্ডোজ বিজনেস গ্রুপের পরিচালক অমরেশ গোয়াল জানান, ভারতজুড়ে ২৫০টি উইন্ডোজ(৮) ব্যবহারযোগ্য পণ্য আছে। এর মধ্যে ২৩টি স্পর্শক পণ্যেয় এটি প্রাপ্য। মাইক্রোসফটের একক অ্যাকাউন্ট ব্যবহারকারীরা একই সময়ে সব পণ্যের ইমেইল, কন্টাক্ট, ফটো এবং ভিডিও বিভিন্ন কাজ করতে সক্ষম হবে। উইন্ডোজ(৮) এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা পুরো অপারেটিং সিস্টেমটি ব্যবহার করতে পারবেন।

বিশ্লেষকদের অনেকেই এখন উইন্ডোজের আগের সংস্করণগুলোর সঙ্গে উইন্ডোজ ৮ সিস্টেমের তুলনা করছেন। কারণ সে সব গ্রাহকরা আজ ক্রমাগতভাবে অধিক সাচ্ছন্দ্যে ট্যাবলেট, স্মার্টফোন ব্যবহার করছে। আর এসব পণ্যের অপারেটিং সিস্টেমে আছে অ্যাপলের আইওএস এবং গুগল অ্যানড্রইড। অন্যদিকে প্রচলিত নিয়মেই উইন্ডোজ প্রায় ১০ বছর ধরে পার্সোনাল কমপিউটারে ক্ষমতা দখল করে আছে।

বাংলাদেশ সময় ১৭৩৮ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।