ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

অনলাইনের সংবাদ পাঠক বাড়ছে

শেরিফ আল সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
অনলাইনের সংবাদ পাঠক বাড়ছে

নতুন প্রজন্ম পুরোপুরি অনলাইননির্ভর। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান পিউ রিসার্চ সেন্টারের গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।



গবেষণায় দেখা যায়,  ১৬ থেকে ২৯ বছরের ৬০ ভাগ তরুণরা অনলাইনে বই, সংবাদ, ম্যাগাজিন এবং ই-বুক ডাউনলোড করে পড়েন। শুধু তাই নয় বিখ্যাত সব উপন্যাসের বইও ডাউনলোড করে অনায়াশে পড়ে ফেলছেন তরুণ পাঠকরা।

শুধু পড়ার মধ্যেই সীমাবদ্ধ নেই তারা। অনলাইন বুকস্টোরে গিয়ে তারা বইও কিনছে। একেবারে অনলাইননির্ভর এ প্রজন্মের ওপর গবেষণা করেছেন পিউ রিসার্চ সেন্টারের ইন্টারনেট অ্যান্ড অ্যামিরিকান লাইফের খ্যাতনামা গবেষক ক্যাথরিন জিকহুর।

ক্যাথরিন বলছেন, আমরা সবাই মনে করি এ সময়ের প্রজন্ম মোটেও বই পড়ে না। ধীরে ধীরে বিশ্বসাহিত্য থেকে তারা দূরে সরে যাচ্ছে। কিন্তু অভিযোগটি মোটেও সত্য নয়। তারা যেকোনো কিছুর জন্য আশ্রয় নেয় গুগলে। এ সার্চ ইঞ্জিনেই তারা পাঠ করে ফেলছেন সাধারণ পাঠকের চেয়েও বেশি।      

পিউ রিসার্চ সেন্টার এ গবেষণা পরিচালনা করছে গত দুবছর ধরে। বিল অ্যান্ড ম্যালিন্ডা গেটস ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় চলেছে এ গবেষণা। এ গবেষণা পরিচালনায় টেলিফোন এবং সরাসরি কথা বলা হয়েছে বিভিন্ন বয়সের তরুণদের সঙ্গে। প্রায় তিন হাজার তরুণদের ওপর পরিচালিত এ গবেষণায় কাজটি পরিচালিত হয়।

গবেষণার কাজের সময় অধিকাংশ তরুণরাই খুব স্পষ্ট করে জানিয়ে দেন, তারা খুব কমই সংবাদপত্র পড়েন। তারা দেখেছেন সকালে তাদের বাবা-মা পুরো পত্রিকা হজম করে ফেলতেন। কিন্তু সেরকম পড়ুয়া তারা মোটেও না।

তারপরও গবেষণায় দেখা গেছে ৩০ বছরের নিচে এবং ২৫ বছরের উর্ধ্বে বয়সের ৪০ ভাগ তরুণ নিয়মিত সংবাদনির্ভর পত্রিকা পড়েন। এ ছাড়াও ১৬ থেকে ২৯ বছরের মধ্যে ৭০ ভাগ তরুণ হ্যান্ডহেল্ড ডিভাইসের মাধ্যমে নিউজ অ্যালার্ট সেবা উপভোগ করেন।

জরিপে আরও দেখা যায়, ৪২ ভাগ তরুণ ম্যাগাজিন পড়তে পছন্দ করেন। মজার বিষয় হলো, বাকি সবাই মোবাইল কিংবা কমপিউটারে বসে ম্যাগাজিন পড়েন। পুরো গবেষণায় দেখা যায় ৪১ ভাগ পাঠক বই পড়েন সেলফোনে। আর ৫৫ ভাগ পাঠক তা পড়েন কমপিউটারে।

এ গবেষণায় মোটেও বিস্মিত নয় প্রযুক্তিবোধ্যরা। কারণ তারা জানেন এ প্রজন্ম পকেটেই বিশ্বজ্ঞান নিয়ে ঘুরে বেড়াচ্ছে। তাদের চোখ কাগুজে বই না থাকলেও থাকছে স্মার্টফোন আর ট্যাবলেটের সুদৃশ্য পর্দা।

বাংলাদেশ সময় ২২০৪ ঘণ্টা, নভেম্বর ৪, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।