ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ডিজিটাল ওয়ার্ল্ডে নতুন উদ্যোক্তা

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তিভিত্তিক কাজের সাথে তরুণ, নতুন উদ্যোক্তাসহ যারা যুক্ত হচ্ছে। যাদের কাজের লক্ষ্যে রয়েছে দেশের আর্থ-সামাজিকতার উন্নয়ন ঘটিয়ে তথ্যপ্রযুক্তি নির্ভর বাংলাদেশ গঠন করা।

এবারের ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ আন্তর্জাতিক প্রদর্শনীতে এ ধরনের উদ্যোক্তারা পাচ্ছে দারুণ সুযোগ। কারণ তাদের সুবিধার বিষয়গুলোর সমন্বয়ে সাজানো হয়েছে অনুষ্ঠান।

তথ্যপ্রযুক্তি ব্যক্তিত্বদের মাধ্যমে এখানে পণ্য উন্মোচনের সুযোগ পাবে নতুন উদ্যোক্তারা।

এসব উদ্যোক্তাদের অনুপ্রাণিত করতে এবং সুযোগ করে দেওয়ার লক্ষ্যেই তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল যৌথভাবে আয়োজনটি করেছে। যাতে দেশি বিদেশি সফল ও প্রতিষ্ঠিত তথ্যপ্রযুক্তি উদ্যোক্তাদের সাথে অংশগ্রহণে এগিয়ে যাওয়ার অভিজ্ঞতা অর্জন করতে পারে নতুনরা।

নতুন, ক্ষুদ্র ও মাঝারি পর্যায়ের উদ্যোক্তাদের জন্য উদ্যোক্তা সম্মেলন, সার্টিফিকেশন কোর্স, উদ্যোক্তা মেলা, নতুন পণ্য এবং সেবা চালুর ঘোষণাসহ নানা আয়োজনে সাজানো হয়েছে প্রদর্শনী। এছাড়া দেশি বিদেশি উদ্যোক্তাদের অংশগ্রহণে থাকছে ‘ডিজিটাল এন্টারপ্রেনারশিপ কনফারেন্স’। আয়োজক সুত্র বলেছে, ৫’শ এর বেশি উদ্যোক্তাদের নিয়ে সম্মেলনটি অনুষ্ঠিত হবে। যাতে নতুনরা থাকবে বেশি।

যেখানে গুগল ইনকরপোরেটেডের প্রতিষ্ঠাতা ও নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আদিত্য ওয়াতাল, ন্যাশনাল বিজনেস ইনকিউবেশন অ্যাসোসিয়েশনের পরিচালক টম স্ট্রোডথবেক, স্পার্কলাইন অ্যানালাইটিক্সের প্রতিষ্ঠাতা ভিনোজ বিজয় কুমার, আন্তর্জাতিক বিশষজ্ঞরা সম্মেলনে উপস্থিত থাকবেন। সম্মেলনের দিতীয় অধিবেশনে উদ্ভাবন, পরিচর্যা ও বিনিয়োগ বিষয়ক প্যানেল আলোচনা রয়েছে।

ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আগামী ৬ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত চলবে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১২ আন্তর্জাতিক প্রদর্শনী। ৩ দিনব্যাপী এই প্রদর্শনীতে দেশি বিদেশি উদ্যোক্তারা তাদের সেবা, পণ্যসামগ্রী, নতুন পরিকল্পনা উপস্থাপন করবে। ডিজিটাল ওয়ার্ল্ডের ওয়েবসাইটে www.digitalworld.org.bd  বিস্তারিত তথ্য জানা যাবে।

বাংলাদেশ সময় ১৩২৫ ঘণ্টা, নভেম্বর ৫, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।