ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

পাথ: যুক্ত রাখুন প্রিয় মানুষকে

হাসান শাহরিয়ার হৃদয়, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬ ঘণ্টা, নভেম্বর ৬, ২০১২
পাথ: যুক্ত রাখুন প্রিয় মানুষকে

ঢাকা: একজন নিয়মিত ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকলে আপনার ফেসবুক অ্যাকাউন্ট থাকার সম্ভাবনাই বেশি। আর কিছুটা দক্ষ ব্যবহারকারী হলে অন্যান্য গুরুত্বপূর্ণ সামাজিক যোগাযোগ মাধ্যমেও আপনার অ্যাকাউন্ট থাকতে পারে।

এতো সব অ্যাকাউন্ট দিয়ে অনবরত ‘সামাজিক যোগাযোগ’ রক্ষা করার কাজটি কিছুটা কঠিন তো বটেই, ব্যাপারটা রীতিমতো দুরূহ হয়ে দাঁড়ায় যদি ভার্চুয়াল জগতে বন্ধুদের সংখ্যা বেশি হয়ে যায়।

আর এ কাজটি পরিচ্ছন্নভাবে করার জন্যই স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য রয়েছে চমৎকার একটি অ্যাপ্লিকেশন- পাথ (Path)। সুবিশাল ভার্চুয়াল নেটওয়ার্ক থেকে আপনার নিকট বন্ধুদের আলাদা করে তাদের সঙ্গে সর্বক্ষণ সংযুক্ত থাকতে এর জুড়ি নেই।

২০১০ সালে ফোরস্কয়ার, ইন্সটাগ্রাম, টুইটার ও ফেসবুকের সমন্বয়ে প্রথম প্রকাশ হয় অ্যাপটি। এতে বিভিন্ন মাধ্যম থেকে সর্বোচ্চ ৫০ জন বন্ধু নির্বাচিত করতে পারতেন ব্যবহারকারীরা, যারা হতেন তাদের ‘নিকট বন্ধু’। সম্প্রতি এ সংখ্যাকে ১৫০-তে উন্নীত করেছে পাথ ডেভেলপাররা, পাশাপাশি বিশেষভাবে গুরুত্ব দেয়া হয়েছে ফেসবুকের বন্ধুতালিকা ও মোবাইলের কন্ট্যাক্টের উপর। এর ফলে খুব সহজেই এসব জায়গা থেকে বেছে বেছে কাছের মানুষদের নিয়ে গড়ে তুলতে পারেন ‘পাথ নেটওয়ার্ক’।

সহজ-সরল ঝামেলাবিহীন ইন্টারফেস আর বৈচিত্র্যের কারণে অ্যাপটি দ্রুত জনপ্রিয় হয়ে উঠছে ব্যবহারকারীদের মধ্যে।

মাত্র দু`একটি ক্লিকের মাধ্যমেই এখান থেকে সরাসরি আপনার স্ট্যাটাস আপডেট করতে পারবেন, ছবি আপলোড বা ডাউনলোড করতে পারবেন, লোকেশন শেয়ার করতে পারবেন কিংবা ডাউনলোড লিঙ্ক সহ গান শেয়ার করতে পারবেন। এবং এসব কিছুই শেয়ার হবে শুধু পাথের বন্ধুদের সাথে, যার ফলে আপনার ব্যক্তিগত নিরাপত্তা কখনোই হুমকির মুখে পড়বে না।

পাথের ভাইস প্রেসিডেন্ট ম্যাট ফন হর্ন এ ব্যাপারে বলেছেন, “যেহেতু পাথ একটি ক্ষুদ্র নেটওয়ার্ক এবং শুধুমাত্র আপনার প্রিয় মানুষদের নিয়েই তৈরি, তাই মানুষ এতে ব্যক্তিগত সব মুহূর্ত শেয়ার করতে উৎসাহিত হচ্ছে। ”

কিছু কিছু মুহূর্ত আমরা শুধুই আপনজনের সঙ্গে শেয়ার করতে চাই বলে তিনি জানান, “ধরুন আপনি আপনার ঘরের বারান্দায় দাঁড়িয়ে বোনের সঙ্গে একটি ছবি তুললেন। এটি কোনো বড় নেটওয়ার্কের জন্য মোটেই গুরুত্বপূর্ণ কিছু হবে না, কিন্তু দেশের অন্যপ্রান্তে বসে আপনার মা এটি দেখে আপ্লুত হতে পারেন। ”
 
এখানেই শেষ নয়। অ্যাপ্লিকেশনটি আপনার নানা বিষয় মনে রাখতে সক্ষম, যেমন- আপনার বিভিন্ন প্রিয় স্থান, প্রিয় গান ইত্যাদি। এবং মাত্র একটি স্ক্রিনেই আপনার প্রিয় সব বিষয়কে একত্রে দেখার ব্যবস্থা রয়েছে এতে।

বন্ধুদের সর্বোচ্চ তালিকা ১৫০ জন রাখার পেছনে যুক্তরাজ্যের নৃবিদ্যার অধ্যাপক রবিন ডানবারের অবদান রয়েছে। তিনি মনে করেন, একজন মানুষ একইসঙ্গে সর্বোচ্চ ১৫০ জন মানুষের সঙ্গে বিশ্বস্ত সম্পর্ক রাখতে পারে।

অবশ্য পাথ ব্যবহারকারীদের জরিপ থেকে জানা যায়, তাদের তালিকায় গড়ে ৫ থেকে ১০ জন বন্ধু রয়েছেন।

ফেসবুকের সঙ্গে পাথের তুলনা করে হর্ন আরও বলেন, “ফেসবুক বিশ্বকে বদলে দিয়েছে। প্রথমবারের মতো মানুষের নিজেদের নাম দিয়ে ইন্টারনেট ব্যবহার করে পরিচিত সবার সঙ্গে যুক্ত হতে পারছে। তবে হ্যাঁ, আমরা বিশ্বাস করি, সামাজিক যোগাযোগের পরবর্তী প্রজন্ম ব্যক্তিগত যোগাযোগকে প্রাধান্য দেবে। ”

অ্যাপ্লিকেশনটি আইফোন কিংবা অ্যান্ড্রয়েড ফোনে বিনামূল্যে ব্যবহার করতে পারেন। তবে কিছু বিশেষ সুবিধা ব্যবহার করার জন্য মূল্য দিতে হবে।

বাংলাদেশ সময়: ২০৪৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০১২
আরআর; জুয়েল মাজহার, কনসালট্যান্ট এডিটর [email protected] 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।