ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্লাউড-বেজড টিভি আনছে মাইক্রোসফট

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১২
ক্লাউড-বেজড টিভি আনছে মাইক্রোসফট

উইন্ডোজ ৮ প্রকাশের পাশাপাশি আগামীর বৃহৎ পরিকল্পনা বাস্তবায়নে কোন কালক্ষেপণ করা হচ্ছেনা জানিয়েছে মাইক্রোসফট। পরিকল্পনাটি বিনোদনভিত্তিক।

প্রতিষ্ঠানের নতুন কার্যতালিকার প্রস্তাবনায় উল্লেখ করা হয়েছে ‘আমরা আগামীতে আমাদের নতুন ক্লাউডভিত্তিক টিভি প্লাটফর্ম দেখবো’। যেজন্য প্রকৌশলী নিয়োগ দেওয়া হচ্ছে। তথ্যপ্রযুক্তি সংক্রান্ত গণনামূলক এই শিল্পপ্রতিষ্ঠান নব উদ্যোগের কার্যক্রম বিরামহীনভাবে এগিয়ে নিবে। কারণ উইন্ডোজ ৮ চালুর বিদ্যমান উত্তেজনাগুলো ধরে রাখতে মাইক্রোসফট এমন পরিকল্পনা করেছে।

কোম্পানির ওয়েবসাইটে প্রকল্প উন্নয়নের বিষয়গুলো দৃশ্যমান। যেটা হবে প্রতিষ্ঠানের পারস্পরিক বিনোদন বাণিজ্যের অংশ। মাইক্রোসফটের নতুন ক্লাউড সেবা দেখা যাবে এক্সবক্সে। তবে এটা কতটা উপভোগ্য হয়ে উঠতে পারবে এটাই মূল বিষয়।

প্রকৌশলীদের অভিজ্ঞতার বিষয়গুলো হচ্ছে এইচটিএমএল৫, সিএসএসথ্রি, জাভাস্ক্রিপ্ট এবং জেকুয়ারির ব্যবহার। এছাড়াও প্রকৌশলী অভিজ্ঞতা ক্ষেত্রের আদর্শ হিসেবে মোবাইল এবং ব্রাউজার অপশনস, আইওএস , অ্যান্ড্রুয়েড, উইন্ডোজ৮ এবং উইন্ডোজ আরটি এগুলোও প্রত্যাশা করছে মাইক্রোসফট। তাই তথ্যপ্রযুক্তি কুশলীদের বিবেচনার বিষয় তারা প্রকল্পটির কার্যভার নেওয়ার যোগ্য কিনা।

প্রস্তাবনায় পণ্যে সুনির্দিষ্ট ক্লাউড-টিভি সেবা রাখার বিষয়টিও আছে। মাইক্রোসফটের লক্ষ্য এ সেবার মাধ্যমে অন্যান্য প্রতিষ্ঠানের এক্সবক্স লাইভ অ্যাপস যা টিভি এবং মুভি দেখার জন্য ব্যবহৃত যেমন নেটফ্লিক্স, হুলুপ্লাস যেগুলোর অবস্থান দূর্বল করা। উল্লেখ্য, এ বছরের আগস্টে এক্সবক্সভিত্তিক এনবিসি নিউজ অ্যাপ চালুকরণে মাইক্রোসফট কমকাস্টের সাথে কাজ করেছিল। যেসব কাজের সহায়তায় খুব শ্রীঘ্রই মাইক্রোসফট নিজেকে এন্টারটেইনমেন্ট লিডার হিসেবে প্রকাশ করতে পারবে এমনও আশাবাদ রয়েছে।

মাইক্রোসফটের এমন উৎসাহ আরো ইঙ্গিত দিচ্ছে, প্রযুক্তির গতিশীল আবহচিত্রে মাইক্রোসফট ভেবে চিন্তাই তার যায়গাটি পোক্ত করে নিজেকে কি প্লেয়ার হিসেবে প্রতিষ্ঠা করবে। এছাড়া এক্সবক্স ৭২০ নিয়ে পরিকল্পনা আছে যা আগামী ২০১৪ সালের যে কোনো সময়ে বাজারে আসবে।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘন্টা, ০৮ নভেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।