ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

ক্রেডিট কার্ডেই ডিসপ্লে ও কিবোর্ড

শেরিফ সায়ার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১২
ক্রেডিট কার্ডেই ডিসপ্লে ও কিবোর্ড

ক্রেডিট কার্ডে সংযোগ হচ্ছে এলসিডি ডিসপ্লে এবং কিবোর্ড। সিঙ্গাপুরের মাস্টারকার্ড সূত্র এ তথ্য জানিয়েছে।



ক্রেডিট কার্ডে এ সুবিধা সম্পূর্ণ টাচ বাটনে থাকছে। এতে লগইন করতে প্রয়োজন পাসওয়ার্ড। গ্রাহক যেকোনো সময়ে ইচ্ছ‍া করলেই পাসওয়ার্ড দিয়ে নিজের অ্যাকাউন্টের ব্যালেন্স দেখতে পাবেন ক্রেডিট কার্ডের স্ক্রিনেই।

মানিব্যাংকিং বুথ কিংবা কমপিউটারে অনলাইনে ব্যাংকিং নিয়ে বহুদিন ধরেই নিরাপত্তা নিয়ে আলোচনা হচ্ছিল। এ বিষয়টি মাথায় রেখেই গ্রাহককে নিজের কার্ডের মাধ্যমে সব তথ্য দিয়ে সাহায্য করতেই এ ধরনের কার্ডের কথা চিন্তা করেছে মাস্টার কার্ড।

তবে এ ধরনের আধুনিক কার্ড মানুষের মানিব্যাগে কি করে স্থান পাবে তা নিয়েও সংশয় আছে। অনেকে বিশ্লেষকেরা বলছেন, গ্রাহকরা এ কার্ড নিয়ে চলাফেরা করতে সমস্যায় পড়বেন। তবুও এ বিষয়টি সমাধান করতেও কাজ করেছে যাচ্ছে কার্ড নির্মাণ প্রতিষ্ঠানগুলো।

একই সঙ্গে ব্যাংকের তথ্য, বুথের পাসওয়ার্ড এবং কার্ডের স্ক্রিনে তথ্য দেখার জন্য পাসওয়ার্ড নিয়েও বিড়ম্বনার কথা ভাবছেন বিশেষজ্ঞেরা। তারা বলেছেন, একটি কার্ডের দুটি পাসওয়ার্ড গ্রাহককে বিভ্রান্তিতে ফেলতে পারে। তবে আলোচনা-সমালোচনা যাই হোক না কেন জানুয়ারিতে পরীক্ষামূলকভাবে বাজারে আসবে টাচস্ক্রিনের মাস্টার কার্ড।

বাংলাদেশ সময় ২১৩৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১২
সম্পাদনা: সাব্বিন হাসান, আইসিটি এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।