ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

সরকার দেশের সব জেলায় ই-সেবাকেন্দ্র চালু করবে

আইসিটি ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০
সরকার দেশের সব জেলায় ই-সেবাকেন্দ্র চালু করবে

দেশের সব জেলায় ‘জেলা ই-সেবাকেন্দ্র’ (District One-Stop Service Centre) চালু করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ উদ্যোগ বাস্তবায়নে ২ নভেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিপরিষদ বিভাগ, সংস্থাপন মন্ত্রণালয়, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয় এবং অ্যাকসেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্পের মধ্যে সমঝোতা স্মারক স্বারিত হয়।



এটুআই প্রকল্পের পে জাতীয় প্রকল্প পরিচালক নজরুল ইসলাম খান এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, সংস্থাপন মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লুৎফুর রহমান, বিজ্ঞান এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ড. একেএম আসাদুজ্জামান নিজ নিজ মন্ত্রণালয়ের পে সমঝোতা স্মারক স্বার করেন।

উল্লেখ্য, জেলা ই-সেবাকেন্দ্র থেকে সাধারণ জনগণ তাদের প্রয়োজনীয় তথ্যসেবা পাবেন। এছাড়া সরকারি রেকর্ড রুম থেকে সাধারণ জনগণের বিভিন্ন কাগজের কপি এবং জেলা প্রশাসনের অন্য সব সেবাও এ জেলা ই-সেবাকেন্দ্র থেকে পাওয়া যাবে।

এজন্য অবশ্য আবেদন করতে হবে। আবেদনকারী জেলা প্রশাসকের কার্যালয়ে স্থাপিত কাউন্টারে এসে সরাসরি, ডাকযোগে, উপজেলা ই-সেবাকেন্দ্র এবং অনলাইনে জেলা তথ্য বাতায়নের মাধ্যমে আবেদন করতে পারবেন।

আবেদনের পর আবেদনকারীকে আইডি নম্বরসহ প্রাপ্তি স্বীকারপত্র এবং সেবা প্রাপ্তির সম্ভাব্য তারিখ দেওয়া হবে। এ আইডি নম্বর জানিয়ে আবেদনকারী ওয়ানস্টপ কাউন্টারে এসে সরাসরি, এসএমএস করে, মোবাইল ফোনের মাধ্যমে, ডাকযোগে অথবা ইমেইলের মাধ্যমে সেবা প্রাপ্তির সবশেষ অবস্থা জানতে পারবেন।

বাংলাদেশ স্থানীয় সময় ১৭৫৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।