ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

তথ্যপ্রযুক্তি

উইন্ডোজ লাইভ মেসেঞ্জার যাচ্ছে স্কাইপিতে

সিজারাজ জাহান মিমি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, নভেম্বর ১০, ২০১২
উইন্ডোজ লাইভ মেসেঞ্জার যাচ্ছে স্কাইপিতে

ব্লগভিত্তিক সাইটে প্রকাশ পেলো মাইক্রোসফটের নতুন পরিকল্পনার ঘোষণা। ‘উইন্ডোজ লাইভ মেসেঞ্জার’যেটি শীঘ্রই এ মুহূর্তের জনপ্রিয় ইন্টারনেট ভিডিও চ্যাটিং স্কাইপিতে নিচ্ছে এর প্রতিষ্ঠাতা।

 

তবে ধীরগতিতে স্থান পরিবর্তন কার্যকর হওয়ায় এ সেবা ব্যবহারকারীদের তাড়া থাকছেনা। সুত্র মতে, ব্যবহারকারীরা চাইলে আগামী ২০১৩ সালের মার্চ পর্যন্ত সেবাটির অধিকারে থাকতে পারবে। গত বছর প্রতিষ্ঠানটি জনপ্রিয় ‘ভিওআইপি’ সেবা ক্রয় করে। এছাড়া বর্তমানে আরো দুইটি আইএম ক্লায়েন্টকে ব্যবসায়িক পার্টনার করছে।

সম্প্রতিকালে এক প্রতিবেদনে স্কাইপির ব্যাপক চাহিদার তথ্য তুলে ধরা হয়েছে। বিশ্বব্যাপী প্রায় ৮০ শতাংশ ইনস্ট্যান্ট ম্যাসেজ সার্ভিস ‘আইএমএস’ ক্লায়েন্ট স্কাইপির মেসেঞ্জার ব্যাকইন্ড অব্যাহতভাবে ব্যবহার করছে । এটি স্কাইপির একটি ভিওআইপি ফিচার। সেবাটি সীমিত যার ফলে মাইক্রোসফটের আইএম ক্লায়েন্ট এটি পাচ্ছেনা। তবে পুরোনো গ্রাহকরা বিদ্যমান সেবাটির অধিকারে থাকছে।

পরিকল্পনাটি বাস্তবায়নের ব্যাপারে জানানো হয়েছে আগামী কয়েক মাসব্যাপী অর্থাৎ ২০১৩ সালের মার্চে নতুন অবস্থানে পৌছাবে এটি। আইএম ক্লায়েন্টের ব্যবহারকারীরা উক্ত সময়ে স্কাইপিতে যেতে পারবে যার জন্য লগইন আইডেন্টিটি পরিবর্তনের প্রয়োজন নেই। ধারণা মতে,বিশেষভাবে চীনে লক্ষণীয়ভাবে এটি বাধাগ্রস্ত হবে।

উল্লেখ্য, ১৯৯৯ সালের ২২ জুলাই চালু হয় উইন্ডোজ লাইভ মেসেঞ্জার। পর্যায়ক্রমে এটি বেশ উপভোগ্য একটি সেবা হয়ে উঠে। যে সময়টায় কয়েকটি প্রতিদ্বন্দী ছিল যার মধ্যে একটি ইয়াহু মেসেঞ্জার । এ সেবার আকর্ষনীয় সংযোজন হচ্ছে টেক্স চ্যাটে ভয়েস এবং ভিডিও কলিং সুবিধা। তবে গুগলের ক্লায়েন্ট ও ব্রাউজারভিত্তিক আইএম সেবা সহসায় বড় সংখ্যার ব্যবহারকারী টেনে নেয় সেবাটি চালুর ৭ বছরের মাথায়।
এছাড়া মাইক্রোসফট এবং ইয়াহু! তাদের দুটি আইএম ক্লায়েন্টের একটি সেবা থেকে অন্যান্য ক্লায়েন্টে চ্যাট করার বিষয়টিও যোগ করে। আর ফেসবুক চ্যাট যা ২০১০ সালের সেপ্টেম্বর থেকে উপভোগ করছে এর ব্যবহারকারীরা।

এদিকে আইএম ক্লায়েন্টদের বর্তমান অবস্থান থেকে ধারণা করা হচ্ছে তাদের জন্য সঠিক সিদ্ধান্ত নেওয়ার এটা উপযুক্ত সময়।

উইন্ডোজ লাইভ মেসেঞ্জার নিয়ে গত ২০০৯ সালে প্রতিবেদন হয়েছিল যখন এর সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ছিল ৩৩০ মিলিয়নের বেশি। মাত্র এক বছরের ব্যবধানে এই সংখ্যা গিয়ে ঠেকে ১০০ মিলিয়নে। আর স্কাইপির ব্যবহারকারীর সংখ্যা এখন ২৮০ মিলিয়ন।

কিন্তু মাইক্রোসফটের এই অবস্থান পরিবর্তন কতটা সুফল আনবে বিষয়টি এখন আলোচিত।

বাংলাদেশ সময়: ঘন্টা, ১০ নভেম্বর, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।